মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অনুমতি না নিয়ে তসলিমার বই প্রকাশ

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৬ পি. এম.
অনুমতি না নিয়ে তসলিমার বই প্রকাশ

অনলাইন ডেস্ক॥ একুশে বইমেলায় তসলিমার নামে নকল বই নিয়ে ‘অরাজকতা’ হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। একই সাথে তার বিরুদ্ধে যুগের পর যুগ অন্যায় চলে আসছে বলেও দাবি করেন তিনি।

তার দুঃসময়েরও শেষ নেই উল্লেখ করে তসলিমা ফেসবুক বৃহস্পতিবার রাতে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন,

‘আজ ঢাকা থেকে একজন আমাকে লিখেছে, 'মেলায় আপনার নামে অনেক বই ছাপা হয়েছে। ছোট ছোট নীলক্ষেতের প্রকাশনী ৪/৫ টা করে বিভিন্ন নামের উপন্যাস বের করে মেলার বাইরে ফুটপাতে ছোট ছোট স্টলে বিক্রি করছে। যেহেতু এখানে আপনার নিজস্ব কোনও লোকজন মানে অফিসিয়ালি কোনও লোক নেই তাই অ্যাকশন নেওয়া যাচ্ছে না'।

এসব শুনলে মনটা খারাপ হয়ে যায়। আমার কেউ নেই তা ঠিক। কেউ না থাকলেই কি অরাজকতাকে প্রশ্রয় দিতে হবে? এই যে একজন লেখককে নিয়ে যা ইচ্ছে তাই করছে লোকে, লেখকের অনুমতি ছাড়াই তার বই যার যেমন খুশি বের করছে, নিজেরা লিখে আমার নামে ছাইপাশ ছাপাচ্ছে -- এসব আর কতদিন? একদিন তো দুঃসময় শেষ হয়, একদিন তো অন্যায় বন্ধ হয়, কিন্তু যুগের পর যুগ আমার বিরুদ্ধে যে অন্যায় চলে আসছে, তা আজও চলছে। আমার দুঃসময়েরও মনে হচ্ছে কোনও শেষ নেই।

অন্যায়ের প্রতিবাদ করেন, অবিচারের বিরুদ্ধে রুখে ওঠেন-- সাহিত্যজগতে কেউ কি আছে এমন? বই নিষেধাজ্ঞার বিরুদ্ধে, সেন্সরশিপের বিরুদ্ধে লড়াই করবেন কেউ-- এমন একজন লোক অনেককাল খুঁজছি। কাউকে আজও চোখে পড়েনি।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৬ পি. এম.

০৫/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: