মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
৩০ মে ২০১৭, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দুর্নীতির মামলা বাতিল চেয়ে তারেকের শাশুড়ির রিট খারিজ

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৩ এ. এম.
  • পাবলিক প্লেসে ধূমপান বন্ধের নির্দেশনা কেন নয়?

স্টাফ রিপোর্টার ॥ সম্পদের হিসাব না দেয়ায় দায়ের হওয়া দুর্নীতির মামলা বাতিল চেয়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে বিচারিক আদালতে মামলাটি চলতে কোন বাধা নেই। অন্যদিকে ৮০ কোটি টাকা আত্মসাত ও পাচারের অভিযোগের মামলায় গ্রেফতার হওয়া ডেসটিনির পরিচালক দিদারুল আলমের জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। পাবলিক প্লেসে ধূমপান বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

দুর্নীতির মামলা বাতিল চেয়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার এ আদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ। এর আগে রবিবার এ রিট আবেদনের শুনানি হয়। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। ইকবাল মান্দ বানুর পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, আদালত পর্যবেক্ষণসহ সৈয়দা ইকবাল মান্দ বানুর রিট আবেদনটি খারিজ করেছে। আদেশের কপি পেলে পর্যবেক্ষণের বিষয়ে বিস্তারিত জানা যাবে। সম্পদের হিসাব বিরবণী চেয়ে সৈয়দা ইকবাল মান্দ বানুকে দুদক নোটিস দিয়েছিল। তিনি নোটিসের জবাবও দেননি কিংবা সময়ও চাননি। সম্পদের বিবরণী না দেয়ায় তার বিরুদ্ধে একটি এজাহার হয়। এরপর মামলায় অভিযোগপত্র দেয়া হয়। এই অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২৬ জানুয়ারি রিট করেন তিনি। এর আগে ২০০৭ সালের ২৯ মে ইকবাল মান্দ বানুর জামাতা তারেক রহমানকেও সম্পদ বিবরণী দাখিল করতে বলেছিল দুদক। পরে সম্পদের তথ্য গোপন এবং জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের মালিক হওয়ার অভিযোগে ওই বছর ২৬ সেপ্টেম্বর কাফরুল থানায় তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমান এবং শাশুড়ি ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে দুটি মামলা করা হয়।

দিদারুল আলমের জামিন আবেদন খারিজ ॥ ৮০ কোটি টাকা আত্মসাত ও পাচারের অভিযোগের মামলায় গ্রেফতার হওয়া ডেসটিনির পরিচালক দিদারুল আলমের জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এই মামলায় আগামী এক মাসের মধ্যে অভিযোগ গঠন করার জন্য এবং এক বছরের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য বিচারিক (নিম্ন) আদালতকে নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে দিদারুল আলমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফখরুল ইসলাম। দুদকের পক্ষে এ্যাডভোকেট খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি এ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান কবির উপস্থিত ছিলেন।

পাবলিক প্লেসে ধূমপান বন্ধে কেন পদক্ষেপ নয় ॥ পাবলিক প্লেসে ধূমপান বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সুপ্রীমকোর্টের এক আইনজীবীর করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার এ রুল জারি করেন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ। এছাড়া রুলে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫-এর দুটি ধারা বাস্তবায়নে কেন পদক্ষেপ নেয়া হবে না তাও জানতে চেয়েছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৩ এ. এম.

০৩/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: