২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ওয়ার্নের দলে নেতা সৌরভ


ওয়ার্নের দলে নেতা সৌরভ

অনলাইন ডেস্ক ॥ শেন ওয়ার্নের টেস্ট কেরিয়ার ১৯৯১-৯২ থেকে ২০০৬-০৭। দেড় দশকের। উইকেট সংখ্যা সাতশোর উপর। শতাব্দীর সেরা ডেলিভারি যেটাকে বলা হয়, সেটাও তাঁর হাত দিয়েই বেরিয়েছে। এহেন কিংবদন্তি অস্ট্রেলীয় লেগ স্পিনার যাঁদের বিরুদ্ধে ১৪৫ টেস্ট ম্যাচ খেলেছেন, তাঁদের থেকে নিজের সেরা টেস্ট দল বেছে চলেছেন সম্প্রতি। দেশ ধরে ধরে। নিজের ফেসবুকে। এ দিন যেমন তাঁর দেখা ভারতীয় ক্রিকেটারদের ভেতর থেকে বাছাই করেছেন ‘শেন ওয়ার্নের সর্বকালের সেরা ভারতীয় টেস্ট একাদশ’। যে দলে নয়-নয় করে আট জন জাতীয় দলের অধিনায়ক থাকলেও ওয়ার্ন তাঁর সর্বকালের সেরা ভারতীয় টেস্ট টিমের অধিনায়ক করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। কেন তার ব্যাখ্যা অবশ্য দেননি। তবে পরিসংখ্যান বলছে, ওয়ার্নের জমানায় স্টিভ ওয়-র অশ্বমেধের ঘোড়ায় পরিণত অস্ট্রেলিয়া টেস্ট দলকে আটকেছিল সৌরভের টিম ইন্ডিয়াই।

ওয়ার্নের নির্বাচিত ভারতীয় টেস্ট দল (ব্যাটিং অর্ডার অনুযায়ী)— সহবাগ, সিধু, দ্রাবিড়, তেন্ডুলকর, সৌরভ (অধিনায়ক), আজহারউদ্দিন, কপিল, ধোনি (উইকেটকিপার), কুম্বলে, হরভজন, শ্রীনাথ। দ্বাদশ ব্যক্তি: ভিভিএস লক্ষ্মণ।

ওয়ার্নের জমানায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লক্ষ্মণের অসাধারণ টেস্ট পারফরম্যান্স সত্ত্বেও তাঁকে মূল দলে না রাখাটা খানিকটা অবাকের। ওয়ার্ন নিজেও সম্ভবত দ্বিধায় ছিলেন। কারণ, লক্ষ্মণকে দ্বাদশ ব্যক্তি বেছে সঙ্গে একটা ‘পুনশ্চ’ রেখেছেন তিনি। যেখানে বলেছেন, এই দলে লক্ষ্মণ এবং আজহারের মধ্যে ব্যাটিং অর্ডারে পাঁচ নম্বর জায়গা অদলবদল যোগ্য।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

সম্পর্কিত:
পাতা থেকে: