মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

ওয়ানডে ও টেস্টে ভাল করার আশা মাশরাফির

প্রকাশিত : ৮ জুলাই ২০১৫
ওয়ানডে ও টেস্টে ভাল করার আশা মাশরাফির
  • টি২ সিরিজ হারল বাংলাদেশ

মিথুন আশরাফ ॥ ‘আন্তর্জাতিক কিস (চুম্বন) ডে’ ছিল সোমবার। দিনটি যেন মঙ্গলবার পালন করল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। যেহেতু সোমবার দক্ষিণ আফ্রিকার কোন খেলা ছিল না। মঙ্গলবার ছিল। তাই, বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি২০তে ৩১ রানে জয় পেয়ে দুই ম্যাচের সিরিজ জয় নিশ্চিত হতেই ভিলিয়ার্স, প্লেসিস, মিলারদের কাছে টেনে নিয়ে ‘কিস’ দিতে চাইলেন দলের নারী মিডিয়া ম্যানেজার লেরাটো মালেকুতু। প্লেসিস তো একবার ড্রেসিংরুমের দিকে দিলেন দৌড়! একে তো সিরিজ জয় হলো। সেই জয়ের সঙ্গে আনন্দ করার উপলক্ষও মিলে গেল। আনন্দে লেরাটো তাই সব ক্রিকেটারকেই ‘কিস’ দিতে চাইলেন।

দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হতেই দ্বিতীয় টি২০ নিয়ে উত্তেজনা কমে গেল। প্রোটিয়ারা যে ডি ককের ৪৪, ভিলিয়ার্সের ৪০, মিলারের অপরাজিত ৩০ ও রিলি রুশোর অপরাজিত ১৯ রানে ১৬৯ রানের বড় স্কোর গড়ে ফেলল। বোঝাই গেল, প্রথম টি২০তে ৫২ রানে হারের পর দ্বিতীয় টি২০তেও হারতে যাচ্ছে বাংলাদেশ। শেষে তাই হলো। ম্যাচের দিকে দৃষ্টি দেয়ার চেয়ে তখন চার বছর আগে মুসলমান হওয়া দক্ষিণ আফ্রিকান ওয়েইন পার্নেলকে (এখন নাম ওয়েইনে ওয়ালিদ পার্নেল) যে ফোনে ‘জঙ্গী’ হুমকি দেয়া হয়েছে, সবার ভাবনায় সে বিষয়টিই ঘুরপাক খেতে থাকে। এর সঙ্গে অবশ্য আকর্ষণ কুড়িয়ে নিতে পেরেছেন অভিষেকেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ উইকেট নিয়ে উজ্জ্বল নৈপুণ্য দেখানো লেগ স্পিনার এডি লেই।

টি২০ ক্রিকেট ইতিহাসে প্রথমবার এক ইনিংসে তিন বোলার ৩ উইকেট করে নিয়েছেন। সেটি বাংলাদেশের বিপক্ষে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মঙ্গলবার দ্বিতীয় টি২০তে ঘটে। দক্ষিণ আফ্রিকার পেসার কাইল এ্যাবোট (৩/২০), দুই স্পিনার এ্যারন ফাঙ্গিসো (৩/৩০) ও লেই (৩/১৬) ৩টি করে উইকেট নেন। তবে ম্যাচসেরা লেইয়ের স্পিন ঘূর্ণিতেই আসলে কাত হয়ে গেছে বাংলাদেশ। তাই তো ১৯.২ ওভারে ১৩৮ রান করতেই অলআউট হয়ে গেছে বাংলাদেশ।

লেই যে ৮২ রানের সময় মুশফিক ও সাব্বিরকে পরপর দুই বলে আউট করে দিয়েছেন, এর সঙ্গে বাংলাদেশের হয়ে ম্যাচটিতে সর্বোচ্চ রান করা সৌম্য সরকারের (৩৭) উইকেটটি নিয়েছেন; তাতেই নিজের দক্ষতা দেখিয়ে দিয়েছেন। সেখানে বাংলাদেশের ইনিংস ধসও হয়ে যায়। দক্ষিণ আফ্রিকার হয়ে অভিষেকেই সবচেয়ে বেশি উইকেট নেয়ার দক্ষতাও দেখিয়েছেন লেই। তাই তো ম্যাচসেরাও হয়েছেন। জাতীয় দলের হয়ে প্রথমবার কোন ম্যাচ খেলতে নামা রনি তালুকদারের ব্যাট থেকে দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান আসে।

বাংলাদেশ যে নৈপুণ্য দেখাল তা হতাশাজনকই। ৮ ব্যাটসম্যান নিয়ে খেলতে নামে বাংলাদেশ। কিন্তু কোন কাজই হলো না। না প্রথম টি২০তে হলো, না দ্বিতীয় টি২০তে হলো। এতে করে ১০ জুলাই যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে সেই সিরিজে এর প্রভাবও পড়তে পারে। ক্রিকেটারদের আত্মবিশ্বাসেও ঘাটতি দেখা দিতে পারে। সেই গত বছর নবেম্বর থেকে যে নির্ধারিত ওভারের সিরিজে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার হাতে শিরোপা শোভা পেয়েছে, এবার তা শোভা পেল ডু প্লেসিসের হাতে। এ চিত্রটিও ক্রিকেটারদের মনে আঘাত হানতে পারে। টানা চার নির্ধারিত ওভারের সিরিজ জিতে পঞ্চম সিরিজে এসে হারল বাংলাদেশ। জিম্বাবুইয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৫-০, পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩-০, টি২০ সিরিজে ১-০, ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জেতার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এসে ২-০ ব্যবধানে টি২০ সিরিজ হেরে গেল বাংলাদেশ।

বাংলাদেশ অধিনায়ক মাশরাফি ম্যাচ শেষে বলেছেন, ‘ওয়ানডে সিরিজে ভাল করার আশা করছি।’ সঙ্গে যোগ করেন, ‘কিছু ইতিবাচক দিক ছিল। ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে। ভাল একটি শুরুর পর (৪৬ রানে প্রথম উইকেটের পতন) অনেক উইকেট হারিয়ে ফেলেছি (৬৯ রানে ৩ উইকেট, ৮২ রানের সময়ই আরও ৩ উইকেট)। আমরা টি২০তে লড়াই করতে পারিনি। তবে ওয়ানডে ও টেস্টে আমরা ভাল কিছু করার চেষ্টা করব। আশা করছি ওয়ানডেতে কামব্যাক করব।’

ম্যাচসেরা এডি লেই উচ্ছ্বসিত। বলেছেন, ‘অনেক আনন্দ লাগছে। অনেক ভাল শুরু (ক্যারিয়ার) হয়েছে।’ অধিনায়ক প্লেসিস সিরিজসেরা হয়েছেন। জানান, ‘আমাদের ছেলেরা দুই ম্যাচের সিরিজে দারুণ খেলেছে। এমন কন্ডিশনে দুর্দান্ত ব্যাটিং করেছে দলের ব্যাটসম্যানরা। এমনকি বলও ভাল করেছে। ওয়ানডেতে এখন এ ধারাবাহিকতা বজায় রাখতে পারলেই হলো।’

টি২০তেই যেভাবে আগ্রাসী মনোভাব নিয়ে খেলেছে দক্ষিণ আফ্রিকা, ওয়ানডেতে এভাবে খেললে কথাই নাই। বাংলাদেশ যে বিপদে পড়বে, তা বোঝাই যাচ্ছে। এবার ওয়ানডে সিরিজ জেতার কোন খায়েশও মনে হয়ত আনতে পারবে না বাংলাদেশ। আর মুখে তা তো উচ্চারণই করতে পারবে না। শুরু থেকেই যে ‘দক্ষিণ আফ্রিকা শক্তিশালী’ বলে আসছে, ওয়ানডেতেও এর মধ্যেই আটকা থাকতে হবে। সিরিজের আগে যে এমন কথা বলে ক্রিকেটারদের মনোবলেও দুর্বলতা এনে দিয়েছে দলের সিনিয়র ক্রিকেটাররা। তাতে বাংলাদেশ টি২০ সিরিজেই তো হেরে গেল।

প্রকাশিত : ৮ জুলাই ২০১৫

০৮/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: