মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সিরিয়ার পালমিরায় ২৫ জনকে হত্যা করেছে আইএস

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫

সিরিয়ার প্রাচীন পালমিরা শহরের ঐতিহাসিক এ্যাম্ফিথিয়েটারের ভেতরে ২৫ জনকে গুলি করে হত্যার ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)। খবর বিবিসির।

নিহতরা সিরীয় সেনাবাহিনীর সদস্য এবং তাদের হোমস শহর থেকে আটক করা হয়েছিল বলে আইএসের পক্ষ থেকে দাবি করা হয়েছে। হত্যাকারীদের বয়স ১৩-১৪ বছর মনে হয়েছে বলে বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়। গত মে মাসের শেষ দিকে সরকারী বাহিনীগুলোকে হটিয়ে পালমিরা দখল করে নেয় আইএস। ভিডিওতে এ্যাম্ফিথিয়েটারের একটি মঞ্চের ওপর ২৫ জনকে গুলি করতে দেখা গেছে। পেছনে ছিল আইএসের কালোপতাকা। এ্যাম্ফিথিয়েটারের গ্যালারির সিঁড়িগুলোয় কয়েক শ’ দর্শকও ছিলেন, যাদের মধ্যে কয়েকজন তরুণকেও দেখা গেছে।

তবে কবে এই হত্যাকা- ঘটানো হয়েছে সে সম্পর্কে ভিডিওতে কিছু বলা হয়নি। এ্যাম্ফিথিয়েটারে ২০ জনকে হত্যার একদিন পরই নতুন এই ভিডিও প্রকাশ করল আইএস। পালমিরা দখলের পর আইএস জঙ্গীরা সেখানে ব্যাপক হত্যাযজ্ঞ এবং প্রাচীন স্থাপনা ধ্বংস করেছে।

রোমান সাম্রাজ্যের অধীনে গড়ে ওঠা পালমিরা নগরীর আরবি নাম তাদমুর। নগরীতে এ্যাম্ফিথিয়েটার ছাড়াও বেশ কয়েকটি মন্দির, বিশাল বিশাল স্তম্ভের সারি রয়েছে।

সিরিয়ার কেন্দ্রীয় অঞ্চলে অবস্থিত পালমিরার প্রাচীন অংশটি দুই হাজার বছরের পুরনো। এর আগে আইএস জঙ্গীরা ইরাকে দুই প্রাচীন নগরী নিমরুদ ও হাত্রা পুরোপুরি ধ্বংস করে দেয়।

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫

০৬/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: