ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ঢাকায় ১০২ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড়

বিশেষ প্রতিনিধি 

প্রকাশিত: ২২:৪৯, ২৩ মে ২০২৩

ঢাকায় ১০২ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড়

কালবৈশাখী ঝড়।

রাজধানী ঢাকায় ১০২ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় আঘাত হেনেছে। আজ বিকেল ৫টার পর এই ঝড় শুরু হয়। রাতেও বাতাসের সঙ্গে প্রবল বৃষ্টিপাত হয়। ঝড়ের সঙ্গে বৃষ্টি ও বজ্রপাতের ঘটনাও ঘটেছে। এ সময় সূর্য ডোবার আগেই রাজধানীতে নেমে আসে রাতের মতো অন্ধকার।

মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, বিকেলে শুরু হওয়া কালবৈশাখী ঝড়ের সর্বোচ্চ গতি ১০২ কিলোমিটার রেকর্ড করা হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায়। তবে আগারগাঁওয়ে ঝড়ের গতি রেকর্ড করা হয়েছে ৭৪ কিলোমিটার। ঝড়ের সঙ্গে বৃষ্টি ও বজ্রপাত হয়েছে। এক ঘন্টা পর আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। 

রাজধানীর আকাশে সকাল থেকে সূর্য তাপ ছড়াচ্ছিল। তবে দুপুর নাগাদ আকাশ মেঘলা হয়ে যায়। এরপর দুপুর ২টার দিকে কিছু কিছু এলাকায় শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। সেই বৃষ্টি স্থায়ী হয়নি বেশিক্ষণ। এরপর সন্ধ্যার দিকে আবার আকাশ কালো হয়ে শুরু হয় ঝড়ো হাওয়া। এরপর নামে বৃষ্টি। সূর্য ডোবার আগেই রাজধানীতে নেমে আসে রাতের মতো অন্ধকার।

রাজধানী ছাড়াও ঢাকা বিভাগের বেশ কিছু জায়গায় কালবৈশাখীর কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই বৃষ্টিতে তাপমাত্রা কমে আসবে বলেও জানায় তারা।  

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, খুলনা বিভাগসহ মাদারীপুর ও পাবনা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা কমতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্র সামান্য কমতে পারে।
পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থার বিষয়ে বলা হয়, এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। 

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ, সিলেট এবং কক্সবাজার অঞ্চললের ওপর দিয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এমএইচ

×