ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

প্রকাশিত: ১৭:২৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩

এবার নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

ক্রিকেটার নাসির হোসেন।

এবার ক্রিকেটার নাসির হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা (আইসিসি)। ২০২১ সালে আবুধাবি টি-টেন লিগে অধিনায়ক হয়ে খেলতে গিয়ে দুর্নীতিবিরোধী তিনটি ধারা ভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে এসব তথ্য। তবে শাস্তিমূলক পদক্ষেপের বিষয়ে কিছু জানানো হয়নি।

অভিযুক্ত আট জন হলেন, কৃষাণ কুমার চৌধুরী (অন্যতম মালিক), পরাগ সাংভি (অন্যতম মালিক), আসার জাইদি (ব্যাটিং কোচ), সানি দিলন (সহকারী কোচ), শাদাব আহমেদ (টিম ম্যানেজার), আরব আমিরাতের স্থানী ক্রিকেটার রিজওয়ান জাভেদ, সালিয়া সামান এবং নাসির হোসেন (বাংলাদেশের ক্রিকেটার)

গ্রুপ পর্বের ৬ ম্যাচে ২ জয়ে ৮ দলের মধ্যে তারা হয়েছিল অষ্টম। টুর্নামেন্ট শেষ হওয়ার পর থেকেই সম্ভাব্য বেশ কয়েকজন ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত শুরু করে আইসিসির অ্যান্টিকরাপশন ইউনিট। শেষ পর্যন্ত আট ক্রিকেটারের বিরুদ্ধে তারা দুর্নীতির প্রমাণ পায়। এর সঙ্গে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার নাসির হোসেন জড়িত থাকার প্রমাণও পাওয়া যায়।

নাসিরের বিরুদ্ধে অভিযোগে উল্লেখ করা হয়েছে, দুর্নীতিবিরোধী ২.৪.৩ ধারায় তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন। ২.৪.৪ ধারায় তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোনো প্রস্তাব তিনি পেয়েছিলেন কি না, তাকে কোনোভাবে প্ররোচিত করা হয়েছিল কি না তা পরিষ্কার করে বিস্তারিত জানাতে ব্যর্থ হয়েছেন। 

নাসির হোসেন ২০১৮ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন। এরপর সর্বশেষ বিপিএলে খেলে ভালো পারফরম্যান্সও করেছিলেন তিনি। 

 

এম হাসান

×