ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের আগে বাকি ম্যাচগুলোকে গুরুত্ব দিচ্ছেন তামিম

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৭, ৩ জুন ২০২৩

বিশ্বকাপের আগে বাকি ম্যাচগুলোকে গুরুত্ব দিচ্ছেন তামিম

তামিম ইকবাল

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এই আসরে বাংলাদেশ খেলতে যাবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে তৃতীয় স্থান দখলকারী দল হিসেবে। তবে তৃতীয় স্থানে থাকলেও খুব বেশি সন্তুষ্ট হতে পারছেন না ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। কারণ যথেষ্ট সুযোগ ছিল বাংলাদেশ দলের তৃতীয় প্রথম বা দ্বিতীয় হওয়ার। অবশ্য তামিম কিছুটা অস্বস্তি প্রকাশ করলেও দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের সঙ্গে সমান ১৫৫ পয়েন্ট ছিল টাইগারদের। তাই আসন্ন বিশ্বকাপের ফেভারিট হিসেবেই বিবেচিত হবে বাংলাদেশ দল। এ কারণে বিশ্বকাপের আগে দুর্দান্ত দলে পরিণত হওয়ার জন্য বাকি সিরিজেই নিজেদের প্রস্তুতিটাকে বড় করে দেখছেন তামিম। সেজন্য আফগানিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজ থেকেই ভালো করার দিকে মনোযোগী তিনি।

ওয়ানডে সুপার লিগে ২৪ ম্যাচে মাত্র ৮টি হেরেছে বাংলাদেশ। জিতেছে ১৫টি। সমান জয়-পরাজয়ের পরেও নেট রানরেটে এগিয়ে থাকার কারণে ইংল্যান্ড দ্বিতীয় স্থানে। শীর্ষে থাকা নিউজিল্যান্ড জিতেছে ১৬ ম্যাচ- পয়েন্ট ১৭৫। তাই খুব বেশি পিছিয়ে নেই বাংলাদেশ। এবারই অভিজ্ঞ-তারুণ্যে মোড়া দলটির সুবর্ণ সুযোগ বিশ্বকাপ শিরোপার জন্য প্রতিপক্ষদের বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার। এ বিষয়ে তামিম বলেছেন, ‘সন্তুষ্ট বলব না, আমরা শীর্ষ তিনের মধ্যে একটা দল। কিন্তু আমাদের সুযোগ ছিল আরেকটু ভালো করার। হয়তো দুই বা শীর্ষে থাকতে পারতাম।’ অবশ্য এত ভালো অবস্থানে থেকে এর আগে ওয়ানডে বিশ্বকাপে খেলতে যায়নি বাংলাদেশ দল।

এবার তাই অনেক ইতিবাচক ব্যাপার থাকবে। তামিম সেজন্য বলেছেন, ‘খুব ইতিবাচকভাবে আমরা কোয়ালিফাই (বিশ্বকাপে) করেছি। এই সিরিজ আছে, এশিয়া কাপ, নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজের ব্যাপারে কথা চলছে, এই সিরিজগুলো গুরুত্বপূর্ণ প্রস্তুতির জন্য। যেসব জায়গায় দুর্বলতা আছে, ওইসব জায়গায় যতটুকু ভালো করা যায়।’ আফগানিস্তানের বিপক্ষে ৩ ওয়ানডে, আগস্টের শেষদিকে এশিয়া কাপ এবং বিশ্বকাপের কিছু আগেই নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে রয়েছে বাংলাদেশ দলের। আর এসব ম্যাচেই নিজেদের আরও উন্নতি করার সুযোগ রয়েছে। সেদিকেই এখন মনোযোগ তামিমদের। 
আফগানদের বিপক্ষেই বিশ্বকাপ প্রস্তুতির মঞ্চে লড়াই শুরু হচ্ছে বাংলাদেশের। চলতি মাসে অবশ্য টেস্ট খেলবে তারা। আগামী মাসে হবে ওয়ানডে সিরিজ। আপাতত শ্রীলঙ্কায় ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে আফগানরা। সিরিজের প্রথম ওয়ানডেতে লঙ্কানদের উড়িয়ে দিয়েছে হাসমতউল্লাহ শহিদীর দল। তারা অন্যতম ভয়ংকর দল এটি যেন তারই বার্তা। এ বিষয়ে তামিম বলেন, ‘আফগানিস্তান মানসম্পন্ন দল। তাদের পারফর্ম্যান্স দেখেছেন। আমাদের ৩ বিভাগেই পারফর্ম্যান্স নিশ্চিত করতে হবে। এটা বাংলাদেশের জন্য কঠিন সিরিজ হবে। কারণ তাদের মানসম্পন্ন বোলিং আক্রমণ রয়েছে।’ 
বেশ আগেভাগেই অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। প্রচণ্ড গরমকে উপেক্ষা করে কঠোর পরিশ্রম চালিয়ে যেতে হবে বলেই মনে করেন তামিম। কারণ ফিটনেস ধরে রাখাটা জরুরি। তিনি বলেছেন, ‘৫-৬ দিন ধরে আমরা অনুশীলনের মধ্যে আছি। অনেক গরম, এর মধ্যেও আমরা অনুশীলন করছি। প্রচ  কষ্ট করছে সবাই। এই একটা ক্যাম্পে সাধারণত আমরা ফিটনেসে অনেক নজর দিই। ফিটনেসে অসম্ভব গুরুত্ব দেওয়া হচ্ছে। 
সঙ্গে ব্যাটিং-বোলিং তো আছেই।’ আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট খেলে, আগামী মাসে ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। প্রস্তুতি নিয়ে তামিম বলেছেন, ‘আশা করি আমরা ভালো করে প্রস্তুত হবো। আমরা টেস্ট দিয়ে শুরু করছি। এরপর মাঝখানে ওয়ানডের জন্য প্রস্তুতি নেব। এখন আমরা মূলত টেস্ট নিয়েই চিন্তা করছি।’

×