ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

​​​​​​​জিএম মোস্তফা

প্রকাশিত: ২২:৪৫, ২৫ মে ২০২৩

​​​​​​​জিএম মোস্তফা

.

দোরগোড়ায় মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। রবিবার থেকে শুরু হবে রোঁলা গ্যাঁরোর ১২৭তম সংস্করণের মূল পর্ব। মেয়েদের টেনিসে ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। শীর্ষ বাছাই হিসেবেই এবারের মিশন শুরু করবেন বিশ্ব টেনিস ্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা। ফেভারিটের ট্যাগ গায়ে মাখানো রয়েছে আরও কয়েকজনের গায়ে। যাদের মধ্যে দ্বিতীয় বাছাই এরিনা সাবালেঙ্কা, জেসিকা পেগুলা এবং এলিনা রিবাকিনা অন্যতম। তবে এবার ফ্রেঞ্চ ওপেনের মূল পর্বে নেই গ্রেট ব্রিটেনের কোনো প্রমীলা খেলোয়াড়। ২০০৯ সালের পর এই প্রথম মূল পর্বে কোনো ব্রিটিশ নারী খেলোয়াড় ছাড়াই শুরু হচ্ছে ফ্রেঞ্চ ওপেন।

ফ্রেঞ্চ ওপেনের মূল পর্বে খেলার সুযোগ পেতেন এমা রাদুকানু। কিন্তু ইউএস ওপেনের সাবেক চ্যাম্পিয়নের কব্জি এবং গোড়ালিতে অস্ত্রোপচার হওয়ায় এবার খেলতে পারছেন না মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে। সুযোগ ছিল কেটি বৌল্টার, হ্যারিয়েট ডার্ট এবং ফ্র্যান জোন্সেরও। কিন্তু দ্বিতীয় কোয়ালিফায়িং রাউন্ড থেকেই হেরে বিদায় নেন তারা। এর ফলে দীর্ঘ ১৫ বছরের মধ্যে এবারই প্রথম কোনো ব্রিটিশ নারী খেলোয়াড়কে মূল পর্বে দেখা যাবে না ফ্রেঞ্চ ওপেনের। ২০২১ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতে বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে এসেছিলেন এমা রাদুকানু। সেইসঙ্গে গ্রেট ব্রিটেনের মেয়েদের টেনিসের আশার প্রতীকও হয়ে উঠেছিলেন তিনি। কিন্তু ২০ বছর বয়সী এই তরুণী খুব বেশি দিন ধরে রাখতে পারেননি তার পারফর্ম্যান্সের ধারাবাহিকতা। বাজে পারফর্ম্যান্সের পাশাপাশি চোঁটও বেশ ভুগাচ্ছে তাকে। চোটের কারণে ফ্রেঞ্চ ওপেন এমনকি উইম্বলডনেও খেলতে পারবেন না তিনি। যে কারণে তাকে পরিপূর্ণ বিশ্রামে থাকা দরকার বলে মনে করেন তারই স্বদেশী লরা রবসন। গ্রেট ব্রিটেনেরই সাবেক নাম্বার ওয়ান তারকা বলেন, ‘রাদুকানুর পুরোপুরি মানসিক বিশ্রাম প্রয়োজন। এমনকি আগামী সপ্তাহে থেকে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনের খেলাও দেখা উচিত হবে না তার।

রোঁলা গ্যাঁরোর বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। গত মৌসুমটা স্বপ্নের মতো কাটানো পোল্যান্ডের এই তরুণী জিতেছিলেন ফ্রেঞ্চ ওপেনের শিরোপাও। ফাইনালে তিনি আমেরিকান তরুণী কোকো গফকে হারিয়ে দ্বিতীয়বারের মতো এই ট্রফিতে চুমো একেঁছিলেন। সেইসঙ্গে মারিয়া শারাপোভার পর সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে একাধিক গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ারও নজির গড়েছিলেন তিনি। শুধু তাই নয়? টেনিসের উন্মুক্ত যুগে দশম খেলোয়াড় হিসেবে ফ্রেঞ্চ ওপেনের একের অধিক চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়েন ২১ বছরের এই তরুণী। ডাবলসে ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ক্যারোলিন গার্সিয়া এবং ক্রিস্টিনা মাদেনোভিচ। ফাইনালে এই জুটি হারিয়েছিলেন কোকো গফ এবং জেসিকা পেগুলা জুটিকে। মেয়েদের টেনিসের তুলনায় এবারের ফ্রেঞ্চ ওপেনে ছেলেদের টেনিসের গ্ল্যামার কিছুটা কম। কেননা, আসরের বর্তমান চ্যাম্পিয়ন রাফায়ের নাদাল যে ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। গত ১৯ বছরের মধ্যে এই প্রথম ফ্রেঞ্চ ওপেনের কোর্টে দেখা যাবে না লাল দুর্গের রাজাকে। সুদীর্ঘ ক্যারিয়ারে ১৪ বার প্যারিসে শিরোপা জয়ের রেকর্ড গড়েছেন নাদাল। কিন্তু এবার পুরোপুরি সুস্থ না হওয়ায় সরে দাঁড়িয়েছেন নিজের প্রিয় কোর্ট থেকে। এর ফলে আগেই ্যাকেট তুলে রাখার সিদ্ধান্ত নেওয়া রজার ফেদেরার এবং রাফায়েল নাদালকে ১৯৯৮ সালের পর এই প্রথম দেখতে পারবেন না রোঁলা গ্যাঁরোর ভক্ত-অনুরাগীরা। নাদালের পর এই টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন ব্রিটিশ তারকা অ্যান্ডি মারেও।

ফ্রেঞ্চ ওপেন শুরুর আগেই দেখা যাচ্ছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের উত্তাপও। গত বছরে ইউক্রেনের উপর রাশিয়া এবং বেলারুশের সামরিক আগ্রাসনের পর থেকে নিরপেক্ষ দেশের পতাকাতলে খেলছে রাশিয়া এবং বেলারুশের টেনিস খেলোয়াড়রা। তবে ইউক্রেনের লেসিয়া সুরেঙ্কো তার সতীর্থদের সাফ জানিয়ে দিয়েছেন যে, ‘যে কোনো কোর্টেই হোক না কেন? রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের হারানোটাই আমার বড় চ্যালেঞ্জ।

×