ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফিফা ক্লাব বিশ্বকাপ

ব্রাজিলিয়ান ক্লাবকে হারিয়ে ফাইনালে সৌদির আল হিলাল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৫, ৯ ফেব্রুয়ারি ২০২৩

ব্রাজিলিয়ান ক্লাবকে হারিয়ে ফাইনালে সৌদির আল হিলাল

ফিফা ক্লাব বিশ্বকাপে গোলের উল্লাস সৌদি আরবের আল হিলাল ক্লাবের লুসিয়ানো ভিয়েত্তোর

দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন ও ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গোকে হারিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠেছে এশিয়ান চ্যাম্পিয়ন সৌদি আরবের ক্লাব আল হিলাস। মঙ্গলবার রাতে মরক্কোর টানগারের ইবন বতুতা স্টেডিয়ামে অনুষ্ঠিত রুদ্ধশ্বাস সেমিফাইনালে আল হিলাল ৩-২ গোলে হারিয়েছে ফ্লামেঙ্গোকে। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছে সৌদি ক্লাবটি।

অর্থাৎ সৌদি আরবের প্রথম দল হিসেবে ক্লাব বিশ্বকাপের ফাইনালে ওঠার বিরল রেকর্ড গড়েছে আল হিলাল। শিরোপা লড়াইয়ে তারা খেলবে মিসরের আল আহলি ও স্পেনের রিয়াল মাদ্রিদের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালের বিজয়ী দলের বিরুদ্ধে। ম্যাচটি গত রাতে অনুষ্ঠিত হয়েছে। ফাইনাল মহারণ হবে আগামী শনিবার রাতে। 
সৌদি আরব জাতীয় দলের তারকা উইঙ্গার সালেম মোহাম্মদ আল-ডাওসারির নৈপুণ্যে অসাধারণ জয় পেয়েছে আল হিলাল। দুর্দান্ত খেলা এই তারকা ম্যাচে জোড়া গোল করেন। দুটি গোলই আসে পেনাল্টি থেকে। উপভোগ্য ম্যাচের চতুর্থ মিনিটেই আল-ডাওসারির গোলে এগিয়ে যায় আল হিলাল। ফ্লামেঙ্গো রাইট-ব্যাক মাথেউজিনহো ডি বক্সে লুসিয়ানো ভিয়েত্তোকে ফাউল করলে পেনাল্টি পায় আল হিলাল। স্পট কিক থেকে গোল করতে ভুল করেন নি ডাওসারি।

এর আগে ২০১৯ সালেও ফ্লামেঙ্গোর বিরুদ্ধে ক্লাব বিশ্বকাপে গোল করেছিলেন তিনি। এর মাধ্যমে সৌদি আরবের এই তারকা ক্লাব বিশ্বকাপের ইতিহাসে দুই আসরে একই প্রতিপক্ষের বিরুদ্ধে গোল করে ইতিহাস রচনা গড়েছেন। ম্যাচের ২০ মিনিটে পেড্রো সান্টোস গোল করে ব্রাজিলিয়ান ক্লাবকে সমতায় ফেরান। আল হিলালের ৩৬ বছর বয়সী গোলরক্ষক আব্দুল্লাহ আল মুয়াইয়োফ চেষ্টা করে গোলটি ফেরাতে পারেননি। প্রথমার্ধের ইনজুরি সময়ের নবম মিনিটে (৪৫+৯) মার্শেইয়ের সাবেক মিডফিল্ডার জারসন আবারও আর্জেন্টাইন স্ট্রাইকার ভিয়েত্তোকে ফাউল করলে দ্বিতীয় পেনাল্টি উপহার পায় আল হিলাল।

এ ঘটনায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন জারসন। এর আগে ১৫ মিনিটে তিনি প্রথম হলুদ কার্ড পেয়েছিলেন। ফলে ম্যাচের দ্বিতীয়ার্ধে পুরোটা সময়ই একজন কম নিয়ে খেলতে হয় ব্রাজিলিয়ান ক্লাবটিকে। দ্বিতীয়বারও স্পট কিকে গোল করেন ডাওসারি। বিরতির পর আক্রমণ পাল্টা আক্রমণে ম্যাচ আরও উপভোগ্য হয়ে উঠে। ৭০ মিনিটে আল-ডাওসারির দারুণ পাসে ভিয়েত্তো তৃতীয় গোল করলে আল হিলালের জয় অনেকটা নিশ্চিত হয়ে যায়। ম্যাচের অতিরিক্ত সময়ে (৯০+১) পেড্রো ফ্লামেঙ্গোর হয়ে আরেক গোল করলে ব্যবধান ৩-২ হয়।

এর ফলে ম্যাচের শেষ কয়েক মিনিট বাড়তি উত্তেজনা ছড়ায়। কিন্তু শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দেশের ক্লাবটি। আর ইতিহাস গড়া জয় নিয়ে মাঠ ছাড়ে সৌদি ক্লাব। ব্রাজিলের চতুর্থ দল হিসেবে ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল হারের স্বাদ পেয়েছে ফ্লামেঙ্গো। ক্লাবটির কোচ পেরেইরা অবশ্য হারের জন্য বাজে রেফারিংকে দায়ী করেছেন। তিনি বলেন, আমরা আল হিলালের সঙ্গে লড়তে প্রস্তুত ছিলাম। কিন্তু প্রতিযোগিতার মানের সঙ্গে যায় না এমন রেফারিংয়ের জন্য আমরা প্রস্তুত ছিলাম না।

×