ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মেসির দেশকে উড়িয়ে দিল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২২, ১৫ মার্চ ২০২৩

মেসির দেশকে উড়িয়ে দিল বাংলাদেশ

ফুটবলে আর্জেন্টিনার সঙ্গে হয়তো কোনোদিনই পেরে উঠবে না বাংলাদেশ

যেমনটা ভাবা হয়েছিল, তেমনটাই হয়েছে। ফুটবলে আর্জেন্টিনার সঙ্গে হয়তো কোনোদিনই পেরে উঠবে না বাংলাদেশ। কিন্তু কাবাডিতে বাংলাদেশের সঙ্গে আর্জেন্টিনা রীতিমতো অসহায়। ১২ জাতির বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে বাংলাদেশ মঙ্গলবার একেবারে উড়িয়ে দিয়েছে মেসির দেশকে। পল্টনের শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত এ-গ্রুপের ম্যাচে একতরফা ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ ছয়টি লোনাসহ (এক লোনায় দুই পয়েন্ট) ৭২-২৩ পয়েন্টে আর্জেন্টিনাকে হারায়। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন বাংলাদেশের রেইডার মিজানুর রহমান। 
খেলার প্রথম থেকেই আর্জেন্টিনার ওপর চড়াও হয়ে খেলতে থাকেন সাজুরাম গয়াতের শিষ্যরা। প্রথম রেইডেই বোনাস থেকে এক পয়েন্ট এনে দেন অধিনায়ক তুহিন তরফদার। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি স্বাগতিকদের। একে একে আট পয়েন্ট তুলে নেন তারা। খেলা শুরুর মাত্র পাঁচ মিনিটের মধ্যেই একটি লোনা আদায় করে তিন পয়েন্ট অর্জন করে বাংলাদেশ। একচ্ছত্র আধিপত্য বিস্তার করে দ্রুতই ১৩-০ পয়েন্টে এগিয়ে যায় স্বাগতিকরা।

অবশ্য পরের রেইডেই প্রথম পয়েন্ট আদায় করে নেয় আর্জেন্টাইনরা। ১৫ মিনিটের মধ্যে তিনটি লোনা আদায় করে নিজেদের আধিপত্যের জানান দেন তুহিন তরফদাররা। চতুর্থ লোনার সময় আর্জেন্টিনার শেষ খেলোয়াড় থমাস পেদারোজো বাংলাদেশের স¤্রাট মিয়াকে ছুঁয়ে এক পয়েন্ট আদায় করেন। এভাবেই গুটি গুটি করে কিছু পয়েন্ট সংগ্রহ করে আর্জেন্টিনা। ২০ মিনিটে চতুর্থ লোনার মুখ দেখে বাংলাদেশ। প্রথমার্ধে ৪৪-৮ পয়েন্টে এগিয়ে থেকেই বিরতিতে যান তুহিনরা। দ্বিতীয়ার্ধেও আধিপত্য বজায় রেখে খেলতে থাকেন তারা। খেলা শেষ হওয়ার ১২ মিনিট আগেও একটি লোনা পায় বাংলাদেশ। দেখে ষষ্ঠ লোনার মুখ। শেষ পর্যন্ত ৭২-২৩ পয়েন্টে আর্জেন্টিনাকে হারিয়ে ম্যাট ছাড়ে দুইবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ।
এ নিয়ে টানা দুই ম্যাচেই জয় কুড়িয়ে নিল স্বাগতিক বাংলাদেশ। প্রথম ম্যাচে তারা পোল্যান্ডকে হারিয়েছিল ৫০-২২ পয়েন্টে। পক্ষান্তরে টানা দুই ম্যাচেই হারের স্বাদ পেল আর্জেন্টিনা। ইরাকের বিপক্ষে প্রথম ম্যাচে তারা হেরেছিল ৫৬-২৮ পয়েন্টে।
জয় দিয়ে শুরু করেছে ইন্দোনেশিয়া ॥ বি-গ্রুপের ম্যাচে প্রতিবেশী মালয়েশিয়াকে ৩৬-২৩ পয়েন্টে হারিয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে ইন্দোনেশিয়া। ম্যাচের প্রথমার্ধে ১৮-৯ পয়েন্টে এগিয়েছিল বিজয়ী দল।
থাইল্যান্ডের কাছে শ্রীলঙ্কার হার ॥ হাড্ডাহাড্ডি লড়াইয়ে শ্রীলঙ্কাকে ৩৬-৩২ পয়েন্টে হারিয়ে শুভসূচনা করেছে থাইল্যান্ড। গত আসরের সেমিফাইনালিস্ট লঙ্কানদের হারাতে রীতিমতো ঘাম ঝরেছে থাই খেলোয়াড়দের। ম্যাচের প্রথমার্ধে ২০-১৬ পয়েন্টে এগিয়েছিল থাইল্যান্ড। দ্বিতীয়ার্ধে লড়াই জমিয়ে তোলে লঙ্কান দল। পয়েন্ট ব্যবধানও প্রায় কমিয়ে এনেছিল। কিন্তু শেষ মুহূর্তে আর থাইল্যান্ডের আর পেরে ওঠেনি।

×