ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ফার্নান্দেজের জোড়া গোলে দ্বিতীয় রাউন্ডে পর্তুগাল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০৩:৪৪, ২৯ নভেম্বর ২০২২

ফার্নান্দেজের জোড়া গোলে দ্বিতীয় রাউন্ডে পর্তুগাল

জয়লাভের পর জোড়া গোলদাতা ফার্নান্দেজকে জড়িয়ে ধরেন রোনাল্ডো

সোমবার রাতে লুসাইল আইকোনিক স্টেডিয়ামে এক ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোর দল পর্তুগাল। উরুগুয়ের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে ২-০ গোলে জয় পায় পর্তুগীজরা।  ম্যাচের ৫৪ মিনিটে দুর্দান্ত শটে ও ৯৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মিডফিল্ডার ফার্নান্দেজ।

ফলে টানা দুই জয়ে কাতার বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে পর্তুগাল। আর প্রথম ম্যাচে ড্রয়ের পর এদিন হেরে মাত্র ১ পয়েন্ট পেয়েছে উরুগুয়ে। শেষ ষোলোয় উঠতে হলে শেষ ম্যাচে ঘানার বিপক্ষে জেতার পাশাপাশি সমীকরণের মারপ্যাঁচে পড়তে হবে তাদের।
উরুগুয়ের বিপক্ষে শুরু থেকেই আধিপত্য ধরে রেখে খেলে পর্তুগাল। তবে সেভাবে বড় কোন সুযোগ সৃষ্টি করতে পারেনি তারা। তবে ৩২ মিনিটের সময় উল্টো উরুগুয়ে গোল পেতে পারত। রড্রিগো বেন্টানকার যে শট নেন তা ঠেকিয়ে দেন পর্তুগীজ গোলরক্ষক দিয়েগো কোস্টা। এরপর আর তেমন কোন সুযোগ তৈরি করতে পারেনি কোন দলই। অথচ অনেকটা সময়ই পর্তুগালের দখলে ছিল বল এবং মাঠ।

উরুগুয়ে এদিন প্রথম একাদশে রাখেনি সুপার স্টার লুইস সুয়ারেজকে। এজন্য তাদের আক্রমণেও তেমন ধার দেখা যায়নি। তাই প্রথমার্ধ শেষ হয়েছে গোলশূন্যভাবে। দ্বিতীয়ার্ধে পর্তুগীজরা গুছিয়ে ওঠে। আক্রমণও চালাতে থাকে। ৫২ মিনিটে প্রথমবার কোন ভালো সুযোগ পায় তারা। ফার্নান্দেজের পাসে জোয়াও ফেলিক্স বক্সের বাঁপ্রান্ত থেকে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন। তবে কিছুক্ষণ পরই এগিয়ে যায় পর্তুগাল। এবার রাফায়েল গুয়েরেইরোর ক্রস থেকে দুর্দান্ত বাঁকানো শট নেন যাতে হেড নেওয়ার জন্য অগ্রসরমান রোনাল্ডে হেড নেওয়ার চেষ্টা করেও বলকে মাথায় ছোঁয়াতে পারেননি। তবে বলটি লক্ষ্যভেদ করে।

৫৪ মিনিটে হওয়া এই গোলে এগিয়ে যায় পর্তুগাল (১-০)।  ৫৮ মিনিটের উরুগুয়ে সমতায় ফেরার সুযোগ পায়। কিন্তু গুইলার্মো ভ্যারেলার শট বক্সে এডিনসন কাভানি পেয়েও তা কাজে লাগাতে পারেননি। সমতায় ফিরতে মরিয়া উরুগুয়ে দারুণ কিছু আক্রমণ চালিয়ে ৭৫, ৭৮ ও ৭৯ মিনিটে সুযোগ হাতছাড়া করে। কিন্তু গোল করতে ব্যর্থ উরুগুয়ে নির্দিষ্ট সময়ের শেষ মিনিটে (৯১ মিনিট) আরেকটি ভুলের খেসারত দেয়। বক্সের ভেতরে হ্যান্ডবলের কারণে পেনাল্টি যায় তাদের বিপক্ষে।

রিভিউ পরীক্ষা শেষে ৯৩ মিনিটে পেনাল্টি থেকে আবার গোল করে (২-০) পর্তুগালের জয় নিশ্চিত করেন ফার্নান্দেজ। প্রথমে গোল করে কখনোই বিশ্বকাপে কোনো ম্যাচ হারেনি পর্তুগীজরা। এরকম ১৭টি বিশ্বকাপ ম্যাচের ১৪টিতে জিতেছে তারা এবং ড্র করেছে ৩টি। এবারও জিতল তারা। নিজেদের প্রথম ম্যাচে পর্তুগাল ৩-২ গোলে হারায় ঘানাকে। আর উরুগুয়ে গোলশূন্য ড্র করে দক্ষিণ কোরিয়ার সঙ্গে।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart