ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

আজ মুখোমুখি ইংল্যান্ড-ওয়েলস ও ইরান-যুক্তরাষ্ট্র

বি গ্রুপে বিদায় আর টিকে থাকার লড়াই

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৪৭, ২৯ নভেম্বর ২০২২

বি গ্রুপে বিদায় আর টিকে থাকার লড়াই

ম্যাচ সামনে রেখে অনুশীলনে প্রাণবন্ত ইংল্যান্ডের ফুটবলাররা

কাতার বিশ্বকাপে বি- গ্রুপে থেকে কোন দুই দল শেষ ষোলোর টিকিট পাচ্ছে সেটি ফয়সালা হচ্ছে আজ। দোহার আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত একটায় ইতিহাসের অন্যতম রাজনৈতিক উত্তাপ সঙ্গী করে মুখোমুখি হচ্ছে ইরান ও যুক্তরাষ্ট্র। আহমেদ বিন আলি স্টেডিয়ামে একই সময়ে ব্রিটেন ডার্বিতে ইংল্যান্ডের মুখোমুখি হবে ওয়েলস। ইরানকে ৬-২ গোলে উড়িয়ে দিয়ে আসর শুরু করা ইংলিশরা যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র করে।

৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে হ্যারি কেইনের দল। ইংল্যান্ডের কাছে বড় হারের ধাক্কা সামলে ওয়েলসের বিপক্ষে ২-০ গোলের জয়ে রেসে ফেরা ইরান ৩ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে যুক্তরাষ্ট্র, এক ড্র ও এক হারে ১ পয়েন্ট নিয়ে তলানিতে গ্যারেথ বেলের ওয়েলস।
অর্থাৎ নিরঙ্কুশ ব্যবধানে জয়ী দুই দলই এই গ্রুপ থেকে নক আউটে উঠে যাবে। ইংলিশদের অবশ্য ড্র করলেও চলবে, সেক্ষেত্রে বাকি তিন দলের জন্য তৈরি হবে ভিন্ন সমীকরণ। শক্তির বিচারে নিজ নিজ ম্যাচে যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ড এগিয়ে থাকবে।
ইরানকে নিয়ে রীতিমতো ছেলেখেলাই করেছে ইংল্যান্ড। ৩৫ মিনিটে প্রথম গোল করেন ভিক্টর বেলিংহাম। জোড়া গোল করেন বুকাইও সাকা, ৪৩ ও ৬২ মিনিটে। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে (৪৬ মিনিট) বল জালে পাঠান রাহিম স্টারলিং। ৭১ ও ৯০ মিনিটে গোল করেন মার্কাস রাশফোর্ড ও জ্যাক গ্রিলিশ। ইরানের হয়ে ৬৫ ও দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে (১০৩ মিনিট) দুটি গোলই করেন মেহেদী তারেমি। অন্যদিকে যুক্তরাষ্ট্র ম্যাচে ৩৬ মিনিটে পিছিয়ে পড়া ওয়েলসকে ৮২ মিনিটে পেনাল্টিতে ওয়েলসকে ১-১এ সমতায় ফেরান অধিনায়ক ও দলের বড় তারকা গ্যারেথ বেল। কিন্তু ইরানের কাছে ২-০ গোলে হেরে বসে তারা।

১৮৭৯ সালে প্রথম দেখা হয় প্রতিবেশী দুই দেশ ইংল্যান্ড ও ওয়েলসের। মুখোমুখি ১০৩ ম্যাচের ৬৮টিতে জিতে ঢের এগিয়ে ইংল্যান্ড, ওয়েলসের জয় ১৪টিতে। ২১ ম্যাচ ড্র । ২০২০ সালের অক্টোবরে সর্বশেষ প্রীতি ম্যাচে ওয়েলসকে ৩-০ ব্যবধানে হারায় ইংল্যান্ড। এছাড়া সর্বশেষ ছয় দেখায়ই প্রতিপক্ষকে হারিয়েছে ইংলিশরা, এই ছয় ম্যাচে কোনো গোল হজম করেনি গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। একবিংশ শতাব্দীতে ইংল্যান্ডের বিপক্ষে গোল করা একমাত্র খেলোয়াড় গ্যারেথ বেল, ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে ২-১ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে ওই গোলটি করেন তারকা ফরোয়ার্ড।
ওয়েলসের সঙ্গে আজ ড্র করলেই শেষ ষোলোয় পৌঁছে যাবে ইংলিশরা, জিতলে হবে গ্রুপসেরা। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র করা ওয়েলস ইরানের কাছে ২-০ গোলে হেরে যাওয়ায় গ্যারেথ বেলদের আজ জিততে তো হবেই পাশাপাশি ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচটি যেন ড্র হয়, সেই কামনা করতে হবে। কিন্তু অপর ম্যাচটিতে ফল হয়ে গেলে ইংল্যান্ডকে অন্তত ৪ গোলের ব্যবধানে হারাতে হবে ওয়েলসকে! অলিম্পিক এবং ক্রিকেট একসঙ্গে খেলে ইংল্যান্ড ও ওয়েলস। আবার ফুটবলসহ অন্য খেলায় তারা প্রতিপক্ষ।
তাই দ্বৈরথটাও বেশ পুরনো। প্রতিপক্ষকে সমীহ করছেন ইংলিশ মিডফিল্ডার জ্যাক গ্রিলিশ, ‘ওয়েলসে দারুণ কয়েকজন খেলোয়াড় আছে। নিশ্চিতভাবেই ওরা কেবল সম্মান রক্ষার কথা মায় রেখে মাঠে নামবে না। ওরা এখনো বিশ্বকাপ থেকে ছিটকে যায়নি। তাই হয়তো জিততে মরিয়া হয়ে থাকবে। আমরা জানি আমাদের জন্য কাজটা কঠিন নয়, তবে প্রতিপক্ষকে নিয়ে সতর্ক। লক্ষ্য একটাই জয় দিয়ে গ্রুপসেরা হিসেবেই শেষ ষোলোয় জায়গা করে নেয়া।’ ওদিকে ১৯৯৮ বিশ্বকাপে অন্যরকম রাজনৈতিক উত্তাপ ছড়ানো ম্যাচে যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারিয়েছিল ইরান। বর্তমানেও দেশ দুটির মধ্যে সাপে-নেউলে সম্পর্ক। মাঠের দ্বৈরথে অবশ্য প্রতিপিক্ষ হিসেবে প্রায় অচেনা তারা।
১৯৩০ সালে শুরু হওয়া বিশ্বকাপের উদ্বোধনী আসরে খেলা ১৩ দলের একটি ছিল যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে এটা তাদের একাদশ আসর। ১৯৯০ সাল থেকে বিশ্ব মঞ্চে প্রায় নিয়মিত তারা, মাঝে কেবল খেলতে পারেনি ২০১৮ সালের রাশিয়া আসরে। যুক্তরাষ্ট্র দলে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে কেবল ডিআন্ড্রে ইয়াডলিনের। ২০১৪ সালে ব্রাজিল আসরে খেলেছিলেন এই ডিফেন্ডার। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৬-২ গোলে বিধ্বস্ত হয়েছিল ইরান। পরের ম্যাচে অবশ্য ঘুরে দাঁড়ায় তারা। ওয়েলসকে হারিয়ে দেয় ২-০ গোলে।
যুক্তরাষ্ট্র এবারের আসরে এখনো জয়ের মুখ দেখেনি। ওয়েলসের বিপক্ষে ১-১ ড্রয়ের পর ইংল্যান্ডের সঙ্গে করে গোলশূন্য ড্র। বিশ্বকাপে এ নিয়ে ছয়টি আসর খেলছে ইরান। কিন্তু এখন পর্যন্ত গ্রুপ পর্বই উতরাতে পারেনি তারা। এখন পর্যন্ত দুইবার দেখা হয়েছে ইরান ও যুক্তরাষ্ট্রের। যার প্রথমটি ১৯৯৮ সালের ফ্রান্স আসরে। সেবার ২-১ গোলে যুক্তরাষ্ট্রকে হারিয়ে দিয়েছিল ইরান। এই দুই দেশের মাঝে রাজনৈতিক বৈরিতা অনেক দিনের।

২৪ বছর আগে ওই ম্যাচের আগে যুক্তরাষ্ট্রকে সাদা গোলাপ উপহার দেয় ইরান। এখন পর্যন্ত দুইবার দেখা হয়েছে দল দুটির, সবশেষ ২২ বছর আগে।  দুই দল সবশেষ মুখোমুখি হয় ২০০০ সালে, প্রীতি ম্যাচে। ১-১ গোলে ড্র হয়েছিল লড়াইটি। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৬ নম্বর দল যুক্তরাষ্ট্রের বিশ্বকাপে সেরা সাফল্য ছিল সেই ১৯৩০ সালের প্রথম আসরেই, হয়েছিল তৃতীয়। র‌্যাঙ্কিংয়ের ২০ নাম্বার দল ইরানের এটি ষষ্ঠ বিশ্বকাপ। আগের পাঁচ আসরে দলটি কখনোই গ্রুপ-পর্বের বাধা পার হতে পারেনি।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart