ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

মেসির ম্যাচে রেফারি গ্রেফতার হওয়া বিতর্কিত সেই স্লাভিক

প্রকাশিত: ১২:৫২, ২২ নভেম্বর ২০২২

মেসির ম্যাচে রেফারি গ্রেফতার হওয়া বিতর্কিত সেই স্লাভিক

এবারের বিশ্বকাপের রেফারি স্ল্যাভিক ভিনসিক

কাতারে আয়োজিত ফুটবল বিশ্বকাপে আজ মঙ্গলবার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও সৌদি আরব। ওই ম্যাচের আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে রেফারি স্ল্যাভিক ভিনসিক। মেসির ম্যাচে রেফারিংয়ের দায়িত্বে থাকা স্ল্যাভিক বহু বিতর্কের পর আবার হুইসেল মুখে নামছেন ফুটবল ময়দানে।

এক কথায় এই রেফারি বিতর্কিত চরিত্র। ৪২ বছর বয়সে যেমন ফুটবল দুনিয়ায় পরিচিতি পেয়েছেন, তেমনি হাজতবাস করেও খবরের শিরোনামে উঠে এসেছেন তিনি।

২০২০ সালে একটি ভিডিও ভাইরাল হয়ে যায়। ফুটবলপ্রেমীরা চিনতে পারেন মাথা ঝুঁকিয়ে পুলিশের সামনে বসে থাকা টানটান চেহারার এক ব্যক্তিকে। ইনিই তো স্ল্যাভিক ভিনসিক!

২০২০ সালে পুলিশ আটক করেছিল স্ল্যাভিককে। না, কোনো ছোট মামলা নয়। স্ল্যাভিকের সঙ্গে বসনিয়ায় ধরা পড়েন মোট ২৬ জন। তাদের সঙ্গে ছিলেন নয়জন নারী। এই নারীরা সবাই যৌনকর্মী ছিলেন বলে অভিযোগ।

শুধু তাই নয়। এই রেফারির সঙ্গে আটক হওয়া প্রত্যেকের কাছ থেকে পাওয়া গিয়েছিল কোকেন। কারও কারও কাছে আবার আগ্নেয়াস্ত্রও। ওই দাগী অপরাধীদের সঙ্গে কী করছেন স্ল্যাভিক! চমকে উঠেছিল সবাই।

স্ল্যাভিকের ওই আটক হওয়ার ছবি ছড়িয়ে পড়ে সর্বত্র। পেশা জীবন তো বটেই ব্যক্তিগত জীবনেও সঙ্কটে পড়েন এই রেফারি। পুলিশ যখন স্ল্যাভিকদের আটক করল, সেই দৃশ্যও ছিল অদ্ভুত।

পুরুষরা হাত বাঁধা অবস্থায় বিছানায় বসে রয়েছেন। আর সামনের টেবিলে পড়ে রয়েছে একাধিক আগ্নেয়াস্ত্র! স্বল্পবাসে কয়েক জন নারীকেও পাওয়া যায় সেখানে। কেউ কেউ আবার ছিলেন ওই ঘর লাগোয়া সুইমিং পুলে।

রেফারি-সহ কয়েক জন কুখ্যাত অপরাধীকে আটকের পর একটি লিখিত বিবৃতি দেয় পুলিশ। তাতে জানানো হয়, গোপন সূত্রে খবর পেয়ে অভিযানে গিয়ে একটি বাড়ি এবং কয়েকটি গাড়ি থেকে ১৪ প্যাকেট হেরোইন, ১০টি পিস্তল, ১০ হাজার ইউরো নগদ, ফোন, ল্যাপটপ ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়েছে।

পুলিশ জানায় ওই দলটি অবৈধ ভাবে নদীপথে যাতায়ত করত। বসনিয়া, সার্বিয়া ইত্যাদি অঞ্চলে নানা অবৈধ এবং দুষ্কৃতী কার্যকলাপ চালাত এরা।

আদালতে তোলা হয়েছিল এই ফিফা রেফারিকেও। তবে মামলা থেকে নিষ্কৃতি পেয়েছিলেন তিনি। পরে এই ঘটনার জন্য বার বার দুঃখ প্রকাশ করেন তিনি।

এমএইচ

monarchmart
monarchmart