ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এবার শীর্ষে থাকার জমাট লড়াই

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:১৭, ৭ ফেব্রুয়ারি ২০২৩

এবার শীর্ষে থাকার জমাট লড়াই

বিপিএলের এ পর্যায়ে জমে উঠেছে সেরা চারের সেরা অবস্থানে থাকার লড়াই

বিপিএলের এ পর্যায়ে জমে উঠেছে সেরা চারের সেরা অবস্থানে থাকার লড়াই। ১১ ম্যাচে ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে সিলেট স্ট্রাইকার্স। লিগ পর্বে মাশরাফি বিন মুর্তজাদের আর মাত্র একটি ম্যাচই বাকি। সমান ১০ ম্যাচ খেলে ৭টি করে জয়ে যথাক্রমে পরের তিনটি স্থানে যথাক্রমে ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্সের পয়েন্ট সমান ১৪। তিন দলেরই দুটি করে ম্যাচ বাকি। ফলে সেরাদের সেরা হওয়ার দৌড়ে রবিবার পর্যন্ত চার দলের বাকি ৮টি ম্যাচই গুরুত্বপূর্ণ।

নিয়ম অনুযায়ী সেরা দুই দলের মধ্যে হবে কোয়ালিফায়ার-১ ম্যাচ। সেখানে জিতলেই ফাইনাল। আর টেবিলের দ্বিতীয় ও তৃতীয় দলের মধ্যে হবে এলিমিনেটর ম্যাচ। যেখানে হারলেই বিদায়। আর জয়ী দল ফাইনালের জন্য কোয়ালিফায়ার-২ ম্যাচে লড়বে কোয়ালিফায়ার -১এ হেরে যাওয়া দলের সঙ্গে। ফলে চার দলই এখন সেরা দুইয়ে থাকতে মরিয়া। মিরপুরে সন্ধ্যা সাড়ে ছয়টায় কুমিল্লা-বরিশালের হাইভোল্টেজ দ্বৈরথ। তার আগে দুপুর দেড়টায় ঢাকা ডমিনেটর্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সরে ম্যাচটা কেবলই আনুষ্ঠানিকতার!
সিলেট-পর্ব শেষ করে ঢাকায় শেষ পর্বে গত শুক্রবার খুলনা টাইগার্সের বিপক্ষে ম্যাচ শেষ করে হঠাৎই ওমরাহ করতে সৌদি আরব চলে যান সাকিব আল হাসান। মাঝে দুদিনের বিরতির পর কুমিল্লার বিপক্ষে বড় ম্যাচেই আজ অধিনায়ককে পাচ্ছে ফরচুন। গতকাল (সোমবার) সকালেই ওমরাহ শেষে ঢাকায় ফিরেছেন অভিজ্ঞ এ অলরাউন্ডার। তার চেয়েও বড় খবর, পিএসএলের ডাকে সাড়া দিয়ে দেশে ফিরে যাওয়া ইফতিখার আহমেদও ফিরছেন এই ম্যাচে! ব্যাট হাতে অবিশ্বাস্য ছন্দে থাকা পাকিস্তানি ব্যাটসম্যান নিজেই এক এ খবর জানিয়েছেন।

‘মন খারাপ করো না, আমি আবার আসব এবং ৭ ফেব্রুয়ারির ম্যাচ খেলব’- বরিশালের ফেসবুক পেইজে তার বিপিএল ছাড়া সংক্রান্ত এক পোস্টের কমেন্টে লিখেছেন তিনি। আগামী ১৩ ফেব্রুয়ারি শুরু হবে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। তার আগে অংশগ্রহণকারী খেলোয়াড়দের নিয়ে চার ম্যাচের এক্সিবিশন চ্যারিটি ম্যাচের আয়োজন করে পিএসএল কর্তৃপক্ষ। বিপিএলে থাকা পাকিস্তানিদের অনেকেই তাই আগেই বাংলাদেশ ছেড়ে দেশের পথ ধরেন। কিন্তু গুরুত্ব বিবেচনায় দু-একটি করে ম্যাচ খেলতে সেই তাদের আবার দু-একদিনের জন্য উড়িয়ে আনছে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো!

আপাতত পয়েন্ট টেবিলে শীর্ষে থাকলেও দুই ও তিন নম্বরে থাকা ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে মাশরাফির দল। কুমিল্লা ও বরিশাল পরের ম্যাচে জয় পেলে তিন নম্বরে নেমে যেতে হতে পারে সিলেটকে। এমন শঙ্কার কথা ভেবেই এক ম্যাচের জন্য আমির ও ইমাদকে আবারও উড়িয়ে আনতে চাইছে ম্যানেজমেন্ট। সিলেটের ব্যাটিং কোচ তুষার ইমারন বলেন, ‘একটা সারপ্রাইজ আছে। আমির-ইমাদ হয়তো ব্যাক করতে পারে একটি ম্যাচের জন্য।

আশা করছি তারা এসে খেলবে একটি ম্যাচ। আমাদের একটি ম্যাচ যেহেতু ভাইটাল। ম্যাচটা জিততে পারলে হয়তো আমরা শীর্ষে থেকে শেষ করব।’ বুধবার সিলেটের পরের ম্যাচ খুলনা টাইগার্সের বিপক্ষে। আমির-ইমাদদের প্লে-অফে না পেলেও জর্জ লিন্ডে, গুলবাদিন নাইব ও মোহাম্মদ ইরফানকে নিয়ে কঠিন লড়াইয়ের ইঙ্গিত দিয়েছেন তুষার। ‘এজন্যই ম্যানেজমেন্ট থেকে সিদ্ধান্ত নিয়েছে যে আমির-ইমাদকে একটি ম্যাচের জন্য ফিরিয়ে আনা যায় কিনা। আমাদের জর্জ লিন্ডে আসছে।

আমাদের সঙ্গে এখন অনেকেই আছে। গুলবাদিন আছে, ইরফানকে নিয়ে আসছি, থিসারা পেরেরা আছে।’ কুমিল্লা ভিক্টোরিয়ান্সের খুশদিল শাহ পাকিস্তান ফিরে গিয়ে গত রবিবার আবার ফিরে এসেছেন এবং আজ সাকিবের বরিশালের বিপক্ষে খেলবেন তিনি। অন্যদিকে মোহাম্মদ রিজওয়ান একদিনের জন্য নেপাল গিয়ে আবার ঢাকায় ফিরেছেন এবং কুমিল্লার টিম ম্যানেজমেন্ট নিশ্চিত করেছে রিজওয়ান এবং খুশদিল আগামী ১০ ফেব্রুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে কুমিল্লার হয়ে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচ পর্যন্ত খেলবেন তারা।

×