ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দারুণ খবর! চাঁদে বাসযোগ্য পরিবেশ তৈরির চেষ্টা বাংলাদেশি শিক্ষার্থীর

প্রকাশিত: ১৯:২০, ১০ এপ্রিল ২০২৪

দারুণ খবর! চাঁদে বাসযোগ্য পরিবেশ তৈরির চেষ্টা বাংলাদেশি শিক্ষার্থীর

শিক্ষার্থী জাবেদ পারভেজ। ছবি: সংগৃহীত

লুইসিয়ানা টেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাবেদ পারভেজ। বেড়ে উঠেছেন বাংলাদেশে। বর্তমানে তিনি নাসার জন্য চাঁদ এবং মঙ্গলে বাসযোগ্য পরিবেশ তৈরি করার চেষ্টা করছেন!

স্পেস স্যুটের বিকাশেও সক্রিয়ভাবে জড়িত জাবেদ! তিনি একজন ডক্টরেট। নাসা এবং অন্যান্য সংস্থার সহায়তায় মহাকাশ গবেষণাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন পারভেজ।ল্যাবে কাজ করছেন জাবেদ পারভেজ। ছবি: সংগৃহীতখুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে যন্ত্রকৌশলে স্নাতক সম্পন্ন করেছেন জাবেদ। একই বিষয়ে স্নাতকোত্তর করেছেন তিনি। লুইসিয়ানা বিশ্ববিদ্যালয়ের ‘বায়োমর্ফ ল্যাবে’ পিএইচডি শিক্ষার্থী হিসেবে কাজ করেন তিনি।

লুইজিয়ানা টেক ইউনিভার্সিটিতে বর্তমানে গ্র্যাজুয়েট স্টুডেন্ট কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। সংগঠনটি স্নাতক শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়, একাডেমিক ও গবেষণামূলক কাজে সহযোগিতা করেন তিনি।জাবেদ পারভেজ মনে করেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে গবেষণার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হলো- আর্থিক তহবিল। বিশ্বমানের যন্ত্রপাতির অভাবও প্রকট। 

তাঁর মতে, উন্নত বিশ্বের মতো আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিলের বাইরে সরকারি অন্যান্য প্রতিষ্ঠান ও বেসরকারি শিল্পপ্রতিষ্ঠানগুলোর সহায়তা দরকার। ল্যাবের সুযোগ-সুবিধা বাড়ানো দরকার। তাহলে আমরা আরও ভালো ফল পাব।ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ( National Aeronautics and Space Administration (NASA) হলো মার্কিন ফেডারেল সরকারের একটি স্বাধীন সংস্থা। যা বিমানচালনাবিদ্যা ও মহাকাশ সম্পর্কিত গবেষণা করে থাকে।

সূত্র: ইউএস অ্যাম্বাসি,ঢাকা
 

 

এসআর

×