ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

‘কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণের আহ্বান’

আইটি প্রতিবেদক

প্রকাশিত: ০০:২৬, ২৭ মে ২০২৩

‘কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণের আহ্বান’

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ন্ত্রণের জন্য মার্কিন আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ন্ত্রণের জন্য মার্কিন আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট চ্যাটজিপিটি-এর নির্মাতা স্যাম অল্টম্যান।
মার্কিন সিনেট কমিটির সামনে নতুন প্রযুক্তির সম্ভাবনা ও ত্রুটি নিয়ে সাক্ষ্য দেওয়ার সময় চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেন এআই এর প্রধান নির্বাহী কর্মকর্তা অল্টম্যান এ আহ্বান জানান। এ সময় এআই কোম্পানিগুলোকে লাইসেন্স প্রদান ও নিয়ন্ত্রণে নতুন কর্তৃপক্ষ গঠনের আহ্বান জানান তিনি।
অল্টম্যান বলেন, ছাপাখানা প্রযুক্তি যেমন ব্যাপকভাবে ব্যবহার হয়েছে, এআই ও সেরকম অবস্থায় পৌঁছাতে পারে। আবার এর সম্ভাব্য ঝুঁকি নিয়েও সতর্ক করেন তিনি। 
অর্থনীতিতে এআইয়ের যে বড় ধরনের প্রভাব থাকতে পারে তাও স্বীকার করেছেন তিনি। সেইসঙ্গে এআই প্রযুক্তি যে মানুষের চাকরির জায়গা দখল করতে পারে এবং এর প্রভাবে যে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে জনবল ছাঁটাই হতে পারে, এমন আশঙ্কার কথাও তিনি স্বীকার করেছেন। অল্টম্যান বলেন, চাকরিতে এর প্রভাব পড়বে। আমরা বিষয়টি খুব স্পষ্ট করেই বলতে চেষ্টা করি।
যুক্তরাষ্ট্রের একটি নতুন সংস্থা এই শিল্পকে কিভাবে নিয়ন্ত্রণ করতে পারে সে বিষয়ে তিনি বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন অল্টম্যান। যার মধ্যে রয়েছে, এআই কোম্পানিগুলোকে অনুমোদন দেওয়া-নেওয়ার বিষয়টি। অল্টম্যান বলেন, ওপেন এআই-এর মতো সংস্থাগুলোকে স্বাধীনভাবে যাচাই-বাছাই করা উচিত।
রিপাবলিকান সিনেটর জশ হাওলে বলেন, এটি এক ধরনের বৈপ্লবিক প্রযুক্তি হতে পারে। তবে নতুন প্রযুক্তিকে পারমাণবিক বোমা আবিষ্কারের সঙ্গে তুলনা করেন তিনি।
ডেমোক্র্যাট সেনেটর রিচার্ড ব্লুমেন্থাল তার পর্যবেক্ষণের ভিত্তিতে বলেন, আমরা যেরকম ভবিষ্যৎ চাই, এআই নির্ভর ভবিষ্যৎ যে সেরকমই হতে হবে, তা অপরিহার্য নয়। তিনি বলেন, আমাদের খারাপ দিকগুলোর চাইতে ভালো দিকগুলোকে আরও বাড়াতে হবে। কংগ্রেসের এখন বেছে নেওয়ার সুযোগ রয়েছে।
এই সাক্ষ্য থেকে যে বিষয়টি স্পষ্ট হয়েছে, তা হলো এই শিল্পকে নিয়ন্ত্রণ করার জন্য একটি নতুন সংস্থা গঠনের বিষয়ে দুই পক্ষেরই সমর্থন রয়েছে।
আইটি প্রতিবেদক

×