ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ইনস্টাগ্রামের বিশেষ ফিচার

-

প্রকাশিত: ২২:১৫, ৩০ সেপ্টেম্বর ২০২২

ইনস্টাগ্রামের বিশেষ ফিচার

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রাম

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রাম। বন্ধু তৈরিতে বিশেষ ভূমিকা পালন করে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলো। তবে অপরিচিত ব্যক্তিকে বন্ধু বানিয়ে অনেকেই পড়েন বিপদে। বিশেষ করে নারীরা, প্রায়ই সাইবার ফ্ল্যাশিংয়ের শিকার হন। যা অনেক সময় অন্যদের সঙ্গে শেয়ারও করতে পারেন না।সাইবার ফ্ল্যাশিং হচ্ছে অনুমতি ছাড়াই ইনস্টাগ্রামে মেসেজে পর্নোগ্রাফি বা নগ্ন ছবি পাঠানোকে বোঝায়। নারীদের এসব ছবি বা ভিডিও পাঠিয়ে বিব্রতকর পরিস্থিতিতে ফেলেন সাইবার অপরাধীরা। সামাজিকতা রক্ষায় পুলিশের শরণাপন্নও হন না অনেক নারী।

এবার এই সমস্যা সমাধানে বিশেষ পদক্ষেপ নিচ্ছে ইনস্টাগ্রাম।ইনস্টাগ্রামে এখন থেকে আর অশ্লীল ছবি বা ভিডিও পাঠালেও তা ওপেন হবে না। ফলে সাইবারফ্ল্যাশিং থেকে মুক্ত থাকবেন ব্যবহারকারীরা। এই ফিচারটি ব্যবহারকারীদের নিরাপত্তা দেবে বলেই মনে করা হচ্ছে। তবে বর্তমানে এই ফিচারটির কাজ চলছে।
সম্প্রতি টুইটারে একটি স্ক্রিনশট শেয়ার করেছেন মেটা। সেখানে তিনি বলেন, চ্যাটে নগ্নতা প্রতিরোধের কাজ চালাচ্ছে ইনস্টাগ্রাম। চ্যাটে নগ্ন ছবি ভিডিও থাকলে তা টেকনলজির মাধ্যমে ঢেকে দেয়া হবে। অর্থাৎ ছবিগুলো ব্লার অবস্থায় দেখাবে। ওই ছবি এ্যাক্সেসের অনুমতিও মিলবে না। বিশেষজ্ঞরা মনে করছেন এই ফিচার ব্যবহারকারীদের বিশেষ করে নারীদের সুরক্ষায় বেশি কাজে আসবে।

monarchmart
monarchmart