ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার অবদান অনস্বীকার্য

প্রকাশিত: ২০:৪৬, ৩০ মার্চ ২০২৩

নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার অবদান অনস্বীকার্য

যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ মাইনুল হোসেন খান নিখিল

বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল বলেছেন, নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অনস্বীকার্য। 

বৃহস্পতিবার (৩০ মার্চ) ঢাকা-১৪ আসনের অন্তর্গত ১২ নং ওয়ার্ডস্থ দক্ষিন বিশিল আলো ছায়া নারী সংগঠনের কর্মীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে বক্তৃতায় নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন।

উপস্থিত নারীদের উদ্দেশ্যে মাইনুল হোসেন খান নিখিল বলেন,  জাতির পিতা বলেছিলেন, "একটা মেয়ে যদি নিজে অর্থ উপার্জন করতে পারে এবং তার হাতে যদি কিছু টাকা থাকে বা আঁচলে যদি কামাই করে ১০ টাকা বেঁধে নিয়ে আসতে পারেন তাহলে সমাজে-সংসারে এমনিতেই তার অবস্থানটা হবে। কেউ অবহেলা করতে পারবে না। " 

যুবলীগ সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নারীদের যথার্থ মর্যাদা প্রতিষ্ঠায় অর্থনৈতিক, সামাজিক, প্রশাসনিক ও রাজনৈতিক ক্ষমতায়নে নারী শিক্ষার বিস্তার, নারীর অধিকার প্রতিষ্ঠাসহ সব ধরনের সহিংসতা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

মাইনুল হোসেন খান নিখিল বলেন, নারীর ক্ষমতায়নের সুবাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান উইমেন কর্তৃক ‘লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড’, বাংলাদেশে নারী শিক্ষা ও উদ্যোক্তা তৈরিতে অসামান্য নেতৃত্বদানের জন্য ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় রাজনৈতিক অঙ্গনে লিঙ্গ বৈষম্য হ্রাসে অগ্রণী ভূমিকা পালনের জন্য ‘উইমেন ইন পার্লামেন্ট (ডব্লিউআইপি)’ ও ইউনেস্কো ‘ডব্লিউআইপি গ্লোবাল ফোরাম অ্যাওয়ার্ড’, নারী শিক্ষা প্রসারের জন্য ‘ট্রি অব পিস’ নারীর ক্ষমতায়নে অসামান্য অবদান রাখার জন্য ইউএন উইমেন ‘এজেন্ট অব চেঞ্জ’ পুরস্কার ও ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ পুরস্কারে ভূষিত হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে জেন্ডার সমতাভিত্তিক এক উন্নত-সমৃদ্ধ বিশ্বে প্রবেশের মাধ্যমে আর্থ-সামাজিক কার্যক্রমে নারীর পূর্ণ ও সম-অংশগ্রহণ এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হবে এ প্রত্যাশা উল্লেখ করে যুবলীগ সাধারণ সম্পাদক উপস্থিত নারীদেরকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কার প্রার্থীকে জয়যুক্ত করার অনুরোধ জানান।
 
১২ নং ওয়ার্ড  আওয়ামী লীগের সভাপতি ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মোঃ মুরাদ হোসেন সভাপতিত্বে এবং ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের সাবেক সহ-সভাপতি মাসুমা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাহ আলী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন মানিক , দারুস সালাম থানা আওয়ামী লীগের যুগ্ন -সাধারণ সম্পাদক ইসমাইল মিয়া , ১২ নং ওয়ার্ড  আওয়ামী লীগ নেতা সাহেব আলী শিকদার,  ৮ নং ইউনিট আওয়ামী লীগ নেতা, আবু মাতব্বর , ৭ নং ওয়ার্ড ইউনিট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক , হেলাল উদ্দিন প্রমুখ ।
 

এমএস

×