ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মরক্কোর রাষ্ট্রদূতের বাসায় ২৮ রাষ্ট্রদূতের বৈঠক

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৩২, ৮ ডিসেম্বর ২০২২; আপডেট: ২৩:৪৪, ৮ ডিসেম্বর ২০২২

মরক্কোর রাষ্ট্রদূতের বাসায় ২৮ রাষ্ট্রদূতের বৈঠক

মরক্কোর রাষ্ট্রদূতের বাসায় ২৮ রাষ্ট্রদূতের বৈঠক।

দেশে রাজনৈতিক উত্তাপের মধ্যে ঢাকায় মরক্কোর রাষ্ট্রদূতের বাসায় ২৮ বিদেশি রাষ্ট্রদূত বৈঠক করেছেন। বৃহস্পতিবার বিকেলে গুলশানে ক’টনৈতিক এলাকায় এক ঘণ্টা চলে এ বৈঠক। ক’টনৈতিক সূত্র জানায়, বাংলাদেশের সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। তবে যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধি ছিলেন না সেখানে।

বৈঠকসংশ্লিষ্ট ব্যক্তিরা অবশ্য দাবি করছেন এই জমায়েত ছিল নিয়মিত ‘চা চক্র’-এর অংশ। তবে একটি সূত্র জানিয়েছে, সেখানে আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং সা¤প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এমনকি এই বৈঠক নিয়ে আনুষ্ঠানিক কোন বিবৃতিও ক’টনৈতিকদের পক্ষ থেকে দেওয়া হয়নি।

মরক্কোর রাষ্ট্রদূতের বাসায় আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার প্রণব ভার্মা, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হুইটলি, তুরস্কের রাষ্ট্রদূত মুস্তোফা ওসমান তুরান, অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রায়ার, নরওয়েরে রাষ্ট্রদূত ইসপেন রিখটার সেভেনডেসন, ফ্রান্সের রাষ্ট্রদূত মাসদুপে, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নান জিয়াটা, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ড, সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সান্ড্রা ব্রেগ ভন লিন্ডে, সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ ই আল দুহাইলান। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলী আল হামোদি, ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান, কসোভোর রাষ্ট্রদূত গানার উরায়া, নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি, ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুনশালি, ভিয়েতনামের রাষ্ট্রদূত পেহম ভিয়েত চেইন, উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত পাক সং ইউপ, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জায় কুনও এতে যোগ দেন।

এ ছাড়া ইরানের রাষ্ট্রদূত মানসোলর চেভোসি, ইরাকের চার্জ দ্য অ্যাফেয়ার্স আব্দুস সালাম, মালদ্বীপের হাইকমিশনার শিরুজিমাথ সামির, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হারটেন্তো সুবোলো, থাইল্যান্ডের রাষ্ট্রদূত ম্যাকোদি সুমতমোর, ভ্যাটিকানের রাষ্ট্রদূত মারিনকো অ্যান্তোলোভিক, লিবিয়ার রাষ্ট্রদূত আব্দুল মুতালিব এসএম সুলায়মান, মালয়েশিয়ার রাষ্ট্রদূত হাজনাহ বিন্তি মোহাম্মাদ হাশিম, ও সিঙ্গাপুরের অনারারি কনসাল শিলা পিল্লাই কুলাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনি প্রক্রিয়ার ওপর গুরুত্ব দিয়ে মঙ্গলবার বিবৃতি দেয় ঢাকায় পশ্চিমা ১৪টি দেশ, ইউরোপীয় ইউনিয়ন ও পূর্ব এশিয়ার দেশ জাপান। এই বিবৃতিতে মিছিল-মিটিংসহ গণতান্ত্রিক চর্চার অধিকার নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

এমএম

×