ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ইসির নির্দেশে দুই জেলার ডিসি বদলি

প্রকাশিত: ১৮:৪৫, ২ ডিসেম্বর ২০২৩

ইসির নির্দেশে দুই জেলার ডিসি বদলি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনা অনুযায়ী ময়মনসিংহ ও সুনামগঞ্জের জেলা প্রশাসককে (ডিসি) বদলি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। 

শনিবার (২ ডিসেম্বর) এ দুই জেলায় নতুন ডিসি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ময়মনসিংহের ডিসি মো. মোস্তাফিজার রহমানকে স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব করা হয়েছে। আর সুনামগঞ্জের ডিসি দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীকে ময়মনসিংহের ডিসি হিসেবে বদলি করা হয়েছে। আর সুনামগঞ্জে দেওয়া হয়েছে সংসদ সচিবালয়ের উপ-সচিবকে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি নিশ্চিত বলেন, ‘ময়মনসিংহের ডিসিকে ইসির নির্দেশনা অনুযায়ী প্রত্যাহার করেছে মন্ত্রণালয়। তাকে স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব পদে দেওয়া হয়েছে। আর অন্যদের বদলি করা হয়েছে।’

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সুনামগঞ্জকে বদলি করে ময়মনসিংহ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট করা হলো। আর মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের উপ-সচিবকে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সুনামগঞ্জে বদলি করা হলো।

এদিকে, সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে গতকাল শুক্রবার নির্দেশনা দেয় ইসি।

তফসিল ঘোষণা অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে আগামী বছরের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি। 

 

এম হাসান

×