ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মতবিনিময় সভায় মানবাধিকার কমিশন প্রধান

আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা উচিত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৫, ২২ সেপ্টেম্বর ২০২২

আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা উচিত

আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে সেগুলো সরকারের খতিয়ে দেখা উচিত

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেছেন, আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে সেগুলো সরকারের খতিয়ে দেখা উচিত। আমরা আগেও বলেছি কমিশনকে আরও শক্তিশালী করা হোক। কমিশন যদি নিজে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে পূর্ণ তদন্ত করতে পারে, সেক্ষেত্রে হয়ত পরিস্থিতির আরও উন্নতি হবে।
বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগের বিষয়ে বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।
গুমের বিষয়ে নাছিমা বেগম বলেন, আমাদের কাছে ১১৯টি গুমের অভিযোগ এসেছে। এর মধ্য থেকে ফেরত এসেছেন ২৮ জন, ৩৩ জন গ্রেফতার হয়েছেন। এগুলোর মধ্যে আমাদের কাছে সরাসরি ৬২টি অভিযোগ করা হয়েছে। ৪৮টি অভিযোগ করেছে বিভিন্ন সংগঠন। আর আমরা নিজেরা গণমাধ্যমে দেখে ৯টি অভিযোগ নিয়েছি। আমাদের কাছে সরাসরি ৬২টি অভিযোগ যারা করেছেন তাদের অনেকেই পরে আর যোগাযোগ করেননি। আমাদের এখান থেকে যখন তারিখ দেয়া হয় এবং কথা বলা হয়, তখন অনেকে বলেন ফেরত আসছে। অনেকের আগ্রহ নেই, অনেকে ফোনও ধরেন না। এরকম একটি অবস্থা।
নাছিমা বেগম বলেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের চেয়ারপার্সন যখন এসেছিলেন, আমরা কমিশনের সদস্যরা তাদের সঙ্গে বসে আলোচনা করেছি। উনি আমাদের কার্যক্রমগুলো দেখেছেন। আমাদের সঙ্গে কথোপকথন হয়েছে। আমরাও মনে করি আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে সেগুলো সরকারের খতিয়ে দেখা উচিত।
পৃথক কমিশন গঠনের কোন প্রয়োজন নেই উল্লেখ করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, কমিশন করা হলে আবার আপনারাই বলবেন কার দ্বারা কিভাবে হয়েছে।
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আরও বলেন, কখনও কখনও এমন হয়েছে যে বিষয়গুলো নিয়ে কমিশন এগোতে পারেনি। এর মধ্যে এমনও হয়েছে শুধু পত্রিকার কাটিং দিয়ে রেখেছে সংগঠনগুলো, কোন যোগাযোগের সুযোগ নেই।
সভায় মানবাধিকারকর্মী, বিভিন্ন সংস্থার সদস্য, মানবাধিকার কমিশনের সদস্যসহ কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

×