ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

বঙ্গমাতাকে সেই চিঠিতে যা লিখেছিলেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ১৩:৫৬, ৯ আগস্ট ২০২২

বঙ্গমাতাকে সেই চিঠিতে যা লিখেছিলেন বঙ্গবন্ধু

বঙ্গমাতা ফজিলাতুন নেছা ও বঙ্গবন্ধু।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৯ সালে ঢাকা সেন্ট্রাল জেলে বন্দি থাকা অবস্থায় তার সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবকে একটি চিঠি লেখেন। সেই চিঠিটি পারিবারিক জীবনে সংগ্রামের এক উপাখ্যান তুলে ধরেছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস রানা চিঠিটি প্রকাশ করেন।

চিঠিটি হুবহু তুলে ধরা হলো-

ঢাকা জেল
১৬/৪/৫৯

রেণু,

আমার ভালোবাসা নিও। ঈদের পরে আমার সাথে দেখা করতে এসেছো ছেলেমেয়েদের নিয়ে আস নাই- কারণ তুমি ঈদ করো নাই, ছেলেমেয়েরাও করে নাই। খুবই অন্যায় করেছো, ছেলেমেয়েরা ঈদে একটু আনন্দ করতে চায়। কারণ সকলেই করে। তুমি বুঝতে পারো ওরা কত দুঃখ পেয়েছে। আব্বা ও মা শুনলে খুবই রাগ করবেন। আগামী দেখার সময় ওদের সকলকে নিয়ে আসিও।

কেন যে চিন্তা করো বুঝি না, আমার কবে মুক্তি হবে তার কোনো ঠিক নাই। তোমার একমাত্র কাজ হবে ছেলেমেয়েদের লেখাপড়া শিখান। টাকার দরকার হলে আব্বাকে লিখিও কিছু কিছু মাসে মাসে দিতে পারবেন। হাচিনাকে মন দিয়ে পড়তে বলিও। কামালের স্বাস্থ্য মোটেই ভালো হচ্ছে না। ওকে নিয়ম মতো খেতে বলিও। জামাল যেন মন দিয়ে পড়ে আর ছবি আঁকে। এবার একটা ছবি একে যেন নিয়ে আসে আমি দেখব।

রেহানা খুব দুষ্টু ওকে কিছুদিন পরে স্কুলে দিয়ে দিও জামালের সাথে। যদি সময় পাও নিজেও একটু লেখাপড়া করিও। একাকী থাকতে একটু কষ্ট প্রথম প্রথম হতো, এখন অভ্যাস হয়ে গেছে কোন চিন্তা নাই। বসে বসে বই পড়ি। তোমার শরীরের প্রতি যত্ন নিও।

ইতি-
তোমার মুজিব।