ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

স্থূলতায় পুরুষদের টেক্কা দিচ্ছে নারীরা 

প্রকাশিত: ২১:২৫, ৯ সেপ্টেম্বর ২০২২

স্থূলতায় পুরুষদের টেক্কা দিচ্ছে নারীরা 

স্থূলতা

দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে পুরুষদের তুলনায় নারীরা বেশি ভুগছেন স্থূলতার সমস্যায়। জাতীয় পরিবারিক স্বাস্থ্য সমীক্ষার তথ্য বিশ্লেষণ করে এমনটাই জানাল ‘কাউন্সিল ফর সোশ্যাল ডেভলপমেন্ট’ নামের একটি সমীক্ষা। আর এই তালিকায় রয়েছে তামিলনাড়ু, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল ও কর্নাটক।

২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে চলে পঞ্চম জাতীয় পরিবারিক স্বাস্থ্য সমীক্ষা। সেই সমীক্ষা থেকেই দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যের ১২০টি জেলার থেকে প্রাপ্ত তথ্য খতিয়ে দেখেছেন গবেষকরা। ১৫ থেকে ৪৯ বছর বয়সি নারীদের তথ্য নেওয়া হয়েছে এই গবেষণায়। 

গবেষণার ফলাফলে বলা হয়েছে, স্থূলতার সমস্যা সবচেয়ে বেশি সর্বোচ্চ ধনী শ্রেণির নারীরা। চতুর্থ জাতীয় পরিবারিক স্বাস্থ্য সমীক্ষার তুলনায় পঞ্চম জাতীয় পরিবারিক স্বাস্থ্য সমীক্ষায় স্থূলতায় ভোগা মানুষের সংখ্যা বেড়েছে প্রায় ৩.৩ শতাংশ। জাতীয় হারের তুলনায় দক্ষিণের রাজ্যগুলিতে স্থূলতায় ভোগা মানুষের সংখ্যা বেড়েছে বেশি। এর মধ্যে গড়ে এই সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে তামিলনাড়ুতে প্রায় ৯.৫ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রাপ্তবয়স্ক যে সব ব্যক্তির ‘বডি মাস ইন্ডেক্স’ বা বিএমআই ৩০-এর বেশি তারা স্থূলতায় আক্রান্ত। 

সমীক্ষার তথ্য বলছে, গোটা বিশ্বে স্থূলতার সমস্যায় ভোগা মানুষের সংখ্যা গড়ে বেশি হারে বাড়ছে ভারতে।

এমএইচ