ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

ইলিশের ডিমের কোপ্তাকারি

প্রকাশিত: ২২:৪৮, ৫ নভেম্বর ২০২৩

ইলিশের ডিমের কোপ্তাকারি

.

কোপ্তা বানাতে যা লাগবে : ইলিশের ডিম- কাপ, আদা বাটা- / চা চামচ, রসুন বাটা- / চা চামচ, জিরা গুঁড়া- / চা চামচ, লবণ- স্বাদমতো, হলুদের গুঁড়া- / চা চামচ, মরিচের গুঁড়া- চা চামচ, ধনেপাতা- টেবিল চামচ, রান্নার তেল- / কাপ, পেঁয়াজ কুচি- / কাপ, সিদ্ধ আলু- ৩টা, কর্নফ্লাওয়ার- টেবিল চামচ, ভাজার জন্য তেল- প্রয়োজনমতো।

গ্রেভি তৈরি করতে যা লাগবে : পেঁয়াজ বেরেস্তা- / কাপ, আদা বাটা- / চা চামচ, রসুন বাটা- / চা চামচ, কাঠবাদাম- ১০টা, কাজুবাদাম- ১০টা, টমেটো- ১টা, টকদই- / কাপ, সাদা এলাচ- ২টা, দারুচিনি- ১টা, গোলমরিচ- ৬টা, তেজপাতা- ১টা, জিরা গুঁড়া- / চা চামচ, ধনে গুঁড়া- / চা চামচ, লাল মরিচের গুঁড়া- / চা চামচ, লবণ- স্বাদমতো, হলুদের গুঁড়া- / চা চামচ, ঘি- চা চামচ, গরম মসলার গুঁড়া- / চা চামচ, চিনি- / চা চামচ, কাঁচামরিচ- ২টা, ক্রিম- টেবিল চামচ।

যেভাবে করবেন : একটি পাত্রে / কাপ তেল দিয়ে পেঁয়াজ ভেজে নেব। এবার অল্প  পানি দিয়ে আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ধনেপাতা কুচি দিয়ে কষিয়ে ইলিশের ডিম ভেঙে দিয়ে নেড়েচেড়ে কষাব, মিনিট পরে চুলা থেকে নামিয়ে নেব। একটি গ্রাইন্ডারে ঠান্ডা করা ডিমের এই মিশ্রণ সিদ্ধ আলু দিয়ে ভালোভাবে গ্রাইন্ড করে নেব। গ্রাইন্ড করা শেষ হয়ে গেলে এর সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে কোপ্তার আকারে সব গোল গোল করে বল বানিয়ে ডুবো তেলে বলগুলোকে সোনালি করে ভেজে উঠিয়ে রাখব। এখন গ্রাইন্ডারের একটি বাটিতে কাঠবাদাম, কাজুবাদাম, টমেটো, টকদই পেঁয়াজ বেরেস্তা দিয়ে ভালোভাবে গ্রাইন্ড করে রেখে দেব। এখন চুলায় একটি পাত্র বসিয়ে তাতে তিন টেবিল চামচ তেল দিয়ে গোটা গরম মসলার ফোঁড়ন দিয়ে ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে কষাতে থাকব আর এর সঙ্গে দিব হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, লবণ, লাল মরিচের গুঁড়া। এবার সবকিছু ভালোভাবে কষিয়ে এর সঙ্গে কাপ পরিমাণ পানি দিয়ে ঢেকে দেব দুই মিনিটের জন্য। দুই মিনিট পরে ঢাকনা উঠিয়ে ভেজে রাখা কোপ্তাগুলো দিয়ে তার উপরে ঘি, গরম মসলার গুঁড়া গোটা কাঁচামরিচ দিয়ে মিনিট ঢেকে রান্না করে নামিয়ে নেব কোপ্তা।

×