ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

রান্নাবান্না

প্রকাশিত: ২৩:৪৭, ২৩ অক্টোবর ২০২২

রান্নাবান্না

.

রুই মাছের কোপ্তা
যা লাগবে : রুই মাছ-৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা-১ টেবিল চামচ. পেঁয়াজ কুঁচি-১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা-১ টেবিল চামচ, পাউরুটি-৪ টুকরো, ডিম-১টি, হলুদ গুঁড়া-১/২ চা চামচ, মরিচ গুঁড়া-১/২ চা চামচ, ধনে গুঁড়া- ১/২ চা চামচ, ঘি-১ টেবিল চামচ, আলু-১টি (বড়), গরম মসলার গুঁড়া-১ চা চামচ, চিনি-১ টেবিল চামচ, ঘি-১ টেবিল চামচ, লবণ-স্বাদমতো, তেল-পরিমাণ মতো।
যেভাবে করবেন : প্রথমে মাছ ভালো করে ধুয়ে হলুদ, ধনে, মরিচ গুঁড়া ও লবণ, পানি দিয়ে সিদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। ১টি আলু সিদ্ধ করে চটকে নিতে হবে। কাঁটা ছাড়ানো মাছের সঙ্গে চটকানো আলু, পাউরুটি, ডিম, গরম মসলার গুঁড়া মিশিয়ে ছোট ছোট বলের আকারে গড়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে বলগুলো হাল্কা লাল করে ভেজে নিতে হবে। অন্য একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, পেঁয়াজ কুঁচি ও উপরোক্ত উপকরণের মসলাগুলো দিয়ে, সঙ্গে সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। ভালো করে কষানো হলে, তাতে ভেজে রাখা মাছের বলগুলো দিয়ে দিতে হবে। অতঃপর চিনি, লবণ, ঘি ও গরম মসলা ছড়িয়ে নামাতে হবে রুই মাছের মজাদার কোপ্তা।


রুই মাছের রায়তা
যা লাগবে : রুই মাছ- ২৫০ গ্রাম, চিনি-২ টেবিল চামচ, সাদা সরষে-১ টেবিল চামচ, সাদা তিল-১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা-১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো, টক দই-৩ টেবিল চামচ, তেঁতুল গোলানো-২ টেবিল চামচ, ধনে পাতা কুঁচি-১ টেবিল চামচ
যেভাবে করবেন : প্রথমে মাছ ভালো করে ধুয়ে তেঁতুল গোলানো পানিতে সিদ্ধ করে নিতে হবে। সাদা সরষে বেটে নিতে হবে। সাদা তিল হালকা ভেজে বেটে নিতে হবে। টক দই ভালো করে ফেটে নিতে হবে। একটি পাত্রে টক দই, লবণ, চিনি, কাঁচামরিচ বাটা, সরষে বাটা, তিল বাটা, একসঙ্গে ভালো করে মিশিয়ে তাতে তেঁতুল গোলানো পানি থেকে মাছ মিশ্রণের সঙ্গে দিতে হবে। অতঃপর ধনেপাতা কুঁচি দিয়ে পরিবেশন করুন রুই মাছের রায়তা।

রুই মাছের সালাদ
যা লাগবে : রুই মাছ ৬ টুকরা  (পেটির টুকরা), ফুলকপি-১০টা ফুল, পেঁয়াজ-২ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি-১ টেবিল চামচ, টক দই-১ টেবিল চামচ, শর্ষে বাটা-১ টেবিল চামচ, লবণ-স্বাদমতো, চাটমসলা -১/২ চা চামচ, সাদা ভিনেগার-১ চা চামচ, আলু-সিদ্ধ করা (১টা বড় সাইজের), মটরশুটি-১ টেবিল চামচ, ধনে পাতা-১ টেবিল চামচ, শর্ষের তেল ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : প্রথমে মাছ ভালো করে ধুয়ে সিদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। সিদ্ধ করা মাছের সঙ্গে সিদ্ধ করা ফুলকপি ও সিদ্ধ করা আলু চটকে মিশিয়ে নিতে হবে। একটি পাত্রে শর্ষের তেল দিয়ে তাতে টক দই ভালো করে ফেটিয়ে মাছ, আলু ও ফুলকপি দিয়ে, সঙ্গে উপরোক্ত উপকরণের মসলাগুলো ভালো করে মিশিয়ে চাটমসলা, ধনেপাতা ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে দারুণ স্বাদের রুই মাছের সালাদ।

 

monarchmart
monarchmart