ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সঙ্গীকে যে কথা বললেই সম্পর্কে ভাঙন ধরতে পারে

প্রকাশিত: ১৮:৪৮, ২৮ জানুয়ারি ২০২৩

সঙ্গীকে যে কথা বললেই সম্পর্কে ভাঙন ধরতে পারে

কিছু গোপন রাখলে ভুল বোঝাবুঝি নিয়ন্ত্রণে থাকবে।

বিশ্বাস, ভরসা, পারস্পরিক সম্মান ও ভালোবাসা সম্পর্ক গড়ে তোলার এক একটি স্তম্ভ। এই তালিকায় আরও একটি গুরুত্বপূর্ণ জিনিস আছে, সেটি হলো স্বচ্ছতা। সঙ্গীকে মন খুলে সব বলতে পারছেন মানেই ধরে নেওয়া যেতে পারে সম্পর্কের ভিত শক্ত হচ্ছে। 

সঙ্গীকে উজাড় করে দেওয়ার যেমন একটি ইতিবাচক দিক আছে, তেমনই সুস্থ সম্পর্কের জন্য কিছু কিছু কথা গোপন রাখাও জরুরি। কী বলবেন আর কতটা বলবেন, তা মাথায় রাখা প্রয়োজন। তবে এমন কিছু কথা রয়েছে, যা সঙ্গীর কাছ থেকে গোপন করে যেতে পারেন। তাতে ভুল বোঝাবুঝি নিয়ন্ত্রণে থাকবে।

গোপন অভ্যাস: এমন অনেক কিছু থাকে, যা একান্ত প্রিয় মানুষটিকে বলতেও অস্বস্তি হয়। আপনার যদি মনে হয়, যে অভ্যাসটিতে আপনি স্বচ্ছন্দ হলেও প্রকাশ্যে বলতে অস্বস্তি হচ্ছে, তাহলে না বলাই ভালো। জীবনসঙ্গী মানেই সব বলতে হবে, তার কোনো মানে নেই। কিছু কথা নিজের মনে চেপে রাখা দোষের নয়।

সঙ্গীর বাড়ির লোককে নিয়ে ধারণা: পৃথিবীতে সকলেই পছন্দমতো হবে, তার কোনো মানে নেই। হতেই পারে আপনার স্বামী কিংবা স্ত্রীর বাড়ির কোনো সদস্যকে আপনার পছন্দ নয়। সেটা সঙ্গীকে বলতে নাও পারেন। আপনার নিজস্ব কিছু পছন্দ-অপছন্দ থাকবে, সেটাই স্বাভাবিক। তবে সেটা নিজের মনের মধ্যে চেপে রাখুন। 

প্রাক্তনের ভালো দিকগুলি: নতুন সম্পর্কে পা দিয়ে পেছনে ফিরে তাকানো বোকামি। অনেকেই মাঝেমাঝে সঙ্গীর সঙ্গে প্রাক্তনের কথা বলতে গিয়ে তার ভালো দিকগুলি বলে ফেলেন। বাইরে থেকে বুঝতে না পারলেও হয়তো আপনার সঙ্গীর মনে এগুলোই খারাপ লাগার জন্ম দিচ্ছে। সম্পর্কের যত্ন নিতে এগুলি এড়িয়ে চলুন।

কোন খাতে অর্থ ব্যয় করছেন: সংসার গড়ে তুলতে দু’জনেরই সমান অবদান প্রয়োজন। তবে আপনার টাকা আপনি কোন কোন খাতে খরচ করছেন, তা সঙ্গীকে জানানো জরুরি না। 

 

এমএইচ

×