ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

দুধ উপচে পড়ে নষ্ট হচ্ছে! জেনে নিন সমাধান

প্রকাশিত: ২০:৪৪, ২৭ জানুয়ারি ২০২৩

দুধ উপচে পড়ে নষ্ট হচ্ছে! জেনে নিন সমাধান

চুলায় দুধ গরম করা হচ্ছে।

চুলায় দুধ গরম করার জন্য বসিয়েছেন। অমনি এলো ফোন বা কোনো কাজ। দিব্যি ভুলে গেলেন দুধের কথা। ব্যস, দুধ উপচে পড়ে যাওয়ার অবস্থা। মাথায় হাত এবার কী করা যায়! 

এই বিপদ থেকে মুক্তি পেতে রয়েছে সহজ কয়েকটি টিপস। যা আপনার সমস্যা দূর করবে। চুলায় দুধ বসিয়ে লক্ষ্য রাখাটাই সব সময়ই উচিত। যদি না করতে পারেন, তাহলে এই টিপসগুলো জেনে নিন:

১. যে পাত্রে দুধ গরম করছেন, তার উপর আড়াআড়িভাবে একটি হাতা বসিয়ে দিন। দুধ ফুটে উঠলেও উপচে পড়বে না। এক্ষেত্রে কাঠের হাতা হলে সবচেয়ে ভালো হয়।

২. দু’বার করে দুধ ফোটান। প্রথমে দুধের মধ্যে কিছুটা জল মিশিয়ে নিন। তারপর দুধ ফোটান। একটু ফুটে এলে পাঁচ মিনিট উনুন বন্ধ করে রাখুন। মিনিট পাঁচেক পর আবার দুধের পাত্র ওভেনে বসিয়ে ফুটিয়ে নিন।

৩. যে পাত্রে দুধ জ্বাল দেবেন, সেই পাত্রে দুধ রাখার আগে তার উপরের দিকে চারপাশে ভালো করে ঘি কিংবা মাখন মাখিয়ে নিন। তারপর দুধ রাখুন। এতে দুধ উপচে পড়বে না।

৪. গরম করার আগে দুধে সামান্য জল মেশান। তারপর অল্প আঁচে দুধ গরম করতে দিন। ফলে দুধ যখন ফুটবে, তখন ওই মেশানো জলই বাষ্প হয়ে যাবে এবং দুধ উপচে পড়বে না।

৫. দুধের পাত্র তুলে ঝাঁকিয়ে নিন। দুধ উপচে পড়া আটকানোর দারুণ উপায় এটি। যখন বুঝবেন যে দুধ ফুটে উপচে পড়তে চলেছে, তখনই পাত্রটি তুলে হালকা ঝাঁকিয়ে নিন। তাইলেই
 দুধ নষ্ট হবে না। 

এমএইচ

×