ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

সাক্ষাৎকারে ম্যাক্রোঁ

ফ্রান্সে গৃহযুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হতে পারে 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩৬, ২৫ জুন ২০২৪

ফ্রান্সে গৃহযুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হতে পারে 

ইমানুয়েল ম্যাক্রোঁ

ফ্রান্সের জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশটিতে চলছে নির্বাচনী প্রচার। এরই মধ্যে রাজনৈতিক দল ডানপন্থি ন্যাশনাল র‌্যালি (আরএন) পার্টি এবং বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট ফ্রান্সে গৃহযুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে এক সাক্ষাৎকারে শঙ্কা প্রকাশ করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। খবর এএফপির।
মঙ্গলবার ম্যাক্রোঁ ফ্রান্সের ‘জেনারেশন ডু ইট ইউরসেলফ’ নামের একটি পডকাস্টে এক সাক্ষাৎকার দেন। ম্যাক্রোঁর বরাত দিয়ে রয়টার্স জানায়, আরএন যে নির্বাচনী প্রচার চালাচ্ছে তা দেখে বোঝা যায় তারা অপরাধ এবং অভিবাসন মোকাবিলার জন্য বিভাজন নীতির ওপর নির্ভর করছে দলটি। তিনি বলেন, তারা জাতি-ধর্মের ভিত্তিতে রাষ্ট্রীয় সমস্যা সমাধান করতে চাচ্ছে। এতে করে দেশকে তারা গৃহযুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে।

এ সময় তিনি দেশটির নিউ পপুলার ফ্রন্ট জোটের অংশ রাজনৈতিক দল লা ফ্রান্স ইনসোমাইজের (এলএফআই) সমালোচনা করে বলেন, এ দলটি কেবল তাদের নিজস্ব সম্প্রদায়ের গোষ্ঠীকে প্রাধান্য দিচ্ছে। এতে করে ফ্রান্সের একটি বড় জনগোষ্ঠীকে আলাদা করে দেখা হচ্ছে। এজন্য দেশটির যে গোষ্ঠীকে আলাদা করে রাখা হচ্ছে, তাদের সঙ্গে বাঁধতে পারে গৃহযুদ্ধ। এদিকে ম্যাক্রোঁর এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় আরএন’র প্রেসিডেন্ট জর্ডান বারডেলা বলেন, একটি দেশের একজন প্রেসিডেন্ট হয়ে ম্যাক্রোঁর এমন মন্তব্য করা উচিত হয়নি।

×