ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অবশেষে মামলা

প্রকাশিত: ০০:১৯, ৯ মে ২০২৪

অবশেষে মামলা

অবশেষে মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে টিকটক

অবশেষে মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটক। মূলত যুক্তরাষ্ট্রে চীনা মালিকানাধীন অ্যাপটি বন্ধে পাস হওয়া আইনের চ্যালেঞ্জ করেই এই মামলা করেছে। বুধবার টিকটক এই মামলা করে। মামলায় দাবি করা হয়েছে টিকটক নিষিদ্ধ করার ফলে যুক্তরাষ্ট্রের ১৭ কোটি ব্যবহারকারীর বাক স্বাধীনতা গুরুতরভাবে খর্ব হবে। এই মামলার কারণে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও বাক স্বাধীনতার ইস্যুটি সুপ্রিম কোর্টে নিষ্পত্তি হতে হবে।

মার্কিন প্রশাসনের শঙ্কা, টিকটকের মাধ্যমে মার্কিন নাগরিকদের গোপন তথ্য চীনাদের কাছে চলে যাচ্ছে। এ জন্য গত ২৩ এপ্রিল মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে এ সংক্রান্ত বিলটি পাস হয়। পরদিন ২৪ এপ্রিল ওই বিলে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যার ফলে এটি আইনে পরিণত হয়। এই আইন অনুযায়ী, আগামী ৯ মাসের মধ্যে চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানির কাছে টিকটক বিক্রি করে দেবে, তা না হলে, যুক্তরাষ্ট্রে টিকটক অ্যাপ ব্লক করে দেয়া হবে।

এ নিষেধাজ্ঞা কার্যকর করতে আরও অতিরিক্ত তিন মাস সময় নেবে যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে ২০২৫ সালের মাঝামাঝি পর্যন্ত সময় পাচ্ছে টিকটক। জো বাইডেন আইনটিতে সই করার একদিনের মাথায় বাইটড্যান্স জানিয়ে দেয়, তারা টিকটক বিক্রি করবে না। প্রয়োজনে আইনি লড়াই চালিয়ে যাবে। -বিবিসি অবলম্বনে।

×