ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ‘বাংলাদেশ অ্যাভিনিউ’য়ের নামফলক উন্মোচন

প্রকাশিত: ২২:৪৫, ৫ ডিসেম্বর ২০২৩

যুক্তরাষ্ট্রে ‘বাংলাদেশ অ্যাভিনিউ’য়ের নামফলক উন্মোচন

‘বাংলাদেশ অ্যাভিনিউ’ সড়কের নামফলক উন্মোচন।

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় ‘বাংলাদেশ অ্যাভিনিউ’ সড়কের নামফলক উন্মোচন করা হয়েছে। আগে এর নাম ছিল সেলার অ্যাভিনিউ। বিজয়ের মাসে এমন অভাবনীয় প্রাপ্তিতে খুশি বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। 

রবিবার (৩ ডিসেম্বর) মিলবোর্নের মেয়র মাহবুবুল আলম তৈয়ব নামফলক উন্মোচন করেন। ফিলাডেলফিয়া সিটি সংলগ্ন মিলবোর্নে একটি রাস্তার নাম ‘বাংলাদেশ অ্যাভিনিউ’ করা হলে উচ্ছ্বাসে ফেটে পড়েন প্রবাসী বাংলাদেশিরা।

প্রবাসী শিল্পী জলি দাসের নেতৃত্বে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে শুরু হয় সড়কের নামফলক উন্মোচন অনুষ্ঠান। পরে দেশাত্মবোধক গান পরিবেশন করেন স্থানীয় প্রবাসী শিল্পীরা।

এসময় মেয়র মাহবুবুল আলম তৈয়ব বিজয়ের মাসে ‘বাংলাদেশ অ্যাভিনিউ’ নামফলক উন্মোচনে ঘিরে সবাইকে শুভেচ্ছা জানান। সামনের দিনগুলোতেও তার প্রতি এলাকাবাসীর সমর্থন অব্যাহত থাকবে বলে আশা পোষণ করেন।

পরে পেনসিলভেনিয়া স্টেট গভর্নরের প্রতিনিধি হিসেবে স্টেটের পলিসি অ্যান্ড প্ল্যানিং সেক্রেটারি আকবর হোসেন (বাংলাদেশি আমেরিকান) মেয়র তৈয়বকে গভর্নরের বিশেষ সম্মাননা স্মারক হস্তান্তর করেন। 

তিনি বলেন, একটি রাস্তার নামকরণের মধ্যদিয়ে মূলত বহুজাতিক এ সমাজে আমরা আরো বড় কিছু করতে পারবো যদি ঐক্যবদ্ধ থাকতে পারি। এ সড়কের নামকরণের মধ্যদিয়ে সে অভিযাত্রা শুরু হল। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন- স্টেট সিনেটর টিম কিয়ার্নি, আপার ডারবি সিটির মেয়র (নির্বাচিত) এডোয়ার্ড ব্রাউনন, স্টেট রিপ্রেজেনটেটিভ জিনা কিউরি, সিটির কাউন্সিলম্যান (ইলেক্ট) মো. সালাহউদ্দিনসহ অনেকেই।

অনুষ্ঠানে বিশেভাবে সম্মান জানানো হয়, বীর মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার ও বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদকে।

পেনসিলভেনিয়া স্টেটের মিলবোর্ন সিটির পাঁচজন কাউন্সিলম্যানের সবাই বাংলাদেশি এবং ট্যাক্স কালেক্টর, ডেপুটি ট্যাক্স কালেক্টরও বাংলাদেশি অর্থাৎ মেয়রসহ পুরো প্রশাসনেই বাংলাদেশিরা নির্বাচিত হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে এর আগে নিউইয়র্ক, নিউজার্সি, ক্যালিফোর্নিয়া, মিশিগান স্টেটে আরও অন্তত ছয়টি সড়কের নামকরণ হয়েছে বাংলাদেশের নামে।

এম হাসান

×