ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি

বিচ্ছিন্নতাবাদীদের পরাজয়ে আর্মেনিয়ায় বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০১:১২, ২২ সেপ্টেম্বর ২০২৩

বিচ্ছিন্নতাবাদীদের পরাজয়ে আর্মেনিয়ায় বিক্ষোভ

আজারবাইজানের ইয়েভলাখ শহরে বৃহস্পতিবার নাগরনো-কারাবাখের পার্লামেন্টের ডেপুটি ডেভিড মেলকুমিয়ান(মাঝে) আজারী প্রতিনিধিদলের সঙ্গে শান্তি আলোচনায় মিলিত হন

আজারবাইজানের নাগরনো-কারাবাখ অঞ্চলে আজারি বাহিনীর কাছে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা আত্মসমর্পণে রাজি হয়েছে। এই ঘটনায় ক্ষোভ ছড়িয়েছে আর্মেনিয়াতে। কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী বাহিনীর সদস্যরা আজারবাইজানের কাছে অপমানজনক আত্মসমর্পণে বাধ্য হওয়ার পরে আর্মেনিয়ান সরকারের ব্যর্থতার নিন্দা জানাতে হাজার হাজার বিক্ষোভকারী রাজধানী ইয়েরেভানের কেন্দ্রস্থলে রিপাবলিক স্কোয়ারে জড়ো হন। এ সময় তারা  প্রধানমন্ত্রীর নিকোলের পদত্যাগ দাবি করেন। খবর আলজাজিরা।  
নিকোল পাশিনিয়ান ২০২০ সালের যুদ্ধে আজারবাইজানের কাছে পরাজয়ের সময়ও দেশটির ক্ষমতায় ছিলেন এবং এখন তার নেতৃত্বেই কারাবাখে আর্মেনিয়ান কর্তৃপক্ষের চূড়ান্ত পতন হলো। নাগরনো-কারাবাখ আন্তর্জাতিকভাবে স্বীকৃত আজারবাইজানের ভূখ- যদিও আর্মেনীয় জাতি-গোষ্ঠীর লোকরাই এখানে সংখ্যাগরিষ্ঠ। কিছু দিন আগে ওই ভূখ-ে মাইন বিস্ফোরণ ও অন্য এক ঘটনায় আজারবাইজানের ১১ পুলিশ সদস্য ও বেসামরিক নাগরিক নিহত হয়েছিলেন। যার পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার আজারবাইজানের সামরিক বাহিনীর ওই অঞ্চলে অভিযান শুরু করে।  
সামরিক অভিযান শুরুর একদিন যেতে না যেতেই নাগরনো-কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী বাহিনীর সদস্যরা আত্মসমর্পণ এবং অস্ত্রবিরতি চুক্তিতে রাজি হয়। মঙ্গরবার স্থানীয় সময় দুপুর ১টা থেকে কার্যকর হওয়া চুক্তির শর্ত অনুযায়ী, নাগরনো-কারাবাখে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী বাহিনীকে নিরস্ত্র এবং বিলুপ্ত করা হবে। ওই অঞ্চলের বসবাসকারী জাতিগত আর্মেনীয়দের বিষয়ে বুধবার আলোচনা শুরু হওয়ার কথা।
নাগরনো -কারাবাখে আজারবাইজানের অভিযানে
নিহত ২শ’ নিহত ॥ ককেশাস অঞ্চলের দেশ আজারবাইজানের বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলে দেশটির সামরিক অভিযানে নিহত হয়েছেন কমপক্ষে ২০০ জন। 
এছাড়া অভিযানে আহত হয়েছেন আরও ৪০০ জনের বেশি। নিহতদের মধ্যে বেসামরিক নাগরিকও রয়েছেন। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়েছে, নাগরনো-কারাবাখের বিচ্ছিন্ন অঞ্চলে একজন বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়ান মানবাধিকার বিষয়ক কর্মকর্তা বলেছেন, আজারবাইজানীয় সামরিক আক্রমণের ফলে সেখানে কমপক্ষে ২০০ জন নিহতসহ কয়েকশ’ মানুষের হতাহতের ঘটনা ঘটেছে।বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়ান মানবাধিকার বিষয়ক ওই কর্মকর্তার নাম গেঘাম স্টেপানিয়ান। আগে টুইটার নামে পরিচিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘বিচ্ছিন্ন ওই অঞ্চলে আজারবাইজান হামলায় কমপক্ষে ২০০ জন নিহত এবং আরও ৪০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।’

×