ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সাগরের বিশাল ঢেউয়ে ভেসে গেলেন সাবমেরিনের সাত সেনা

প্রকাশিত: ২১:৩৯, ২১ সেপ্টেম্বর ২০২৩

সাগরের বিশাল ঢেউয়ে ভেসে গেলেন সাবমেরিনের সাত সেনা

সাগর থেকে সেনা উদ্ধার 

সাগরের বিশাল ঢেউয়ে ভেসে গেছেন দক্ষিণ আফ্রিকার একটি সাবমেরিনের সাত সেনা। এরমধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে এক নারী লেফটেনেন্ট কর্নেলও রয়েছেন। বাকি চারজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, কেপটাউন উপকূলে বিমানবাহিনীর লিনএক্স হেলিকপ্টারের মাধ্যমে— এসএএস মান্থাতিসি সাবমেরিনে ‘উলম্বভাবে’ রশদ সরবরাহ করার চেষ্টা করা হচ্ছিল। ওই সময় এ দুর্ঘটনা ঘটে। সেনারা সাগরে ভেসে যাওয়ার পরই সেই রশদ সরবরাহের অভিযান সমাপ্ত ঘোষণা করে উদ্ধার অভিযান শুরু করা হয়।

সাগরে যে সাতজন ভেসে গিয়েছিলেন তাদের সবাইকেই উদ্ধার করা হয়েছে। তবে এরমধ্যে তিনজনকে মৃত অবস্থায় পাওয়া যায়। যে চারজন জীবিত উদ্ধার হয়েছেন তাদের মধ্যে একজন জ্যেষ্ঠ কর্মকর্তা রয়েছেন। আর সেই কর্মকর্তার অবস্থা গুরুতর বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ওই সেনারা সাগরে ভেসে যাওয়ার পরই হেলিকপ্টার থেকে এক সেনাকে নিচে নামানো হয়। সেখানে নামার পর তিনিও বিপদে পড়ে যান। পরবর্তীতে তাকেও উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এই উদ্ধার অভিযানে ন্যাশনাল সি রেস্কিউ ইনস্টিটিউট এবং অন্যান্য জরুরি উদ্ধারকারী সংস্থাগুলোকে খবর দেওয়া হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ দুর্ঘটনা নিয়ে তদন্ত করা হবে।

গত কয়েকদিন ধরে দক্ষিণ আফ্রিকার কেপটাউন এবং অন্যান্য উপকূলীয় অঞ্চলগুলোতে বৈরি আবহাওয়া বিরাজ করছে। ‘স্প্রিং টাইড’ নামের আবহাওয়ার একটি বিশেষ অবস্থার কারণে সেসব অঞ্চলের সাগর উত্তাল রয়েছে।

 

এস

×