ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস

জলবায়ু সংকটের ১০ লাখ প্রজাতির বিলুপ্তির ঝুঁকি

প্রকাশিত: ১৯:৫৬, ২২ মে ২০২৩

জলবায়ু সংকটের ১০ লাখ প্রজাতির বিলুপ্তির ঝুঁকি

অ্যান্তোনিও গুতেরেস

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, জীবকুলের বসবাসের জায়গার অবক্ষয়, উচ্চমাত্রার দূষণ এবং ক্রম-অবনতিশীল জলবায়ু সংকটের ফলে আজ ১০ লাখ প্রজাতির বিলুপ্তির ঝুঁকি সৃষ্টি হয়েছে। প্রকৃতির বিরুদ্ধে আমাদের এই যুদ্ধের অবশ্যই অবসান ঘটানো প্রয়োজন।

সোমবার (২২ মে) আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় এসব কথা বলেন তিনি।

জাতিসংঘ মহাসচিব বলেন, আমরা মানবজাতির জীবন রক্ষাকারী ব্যবস্থার সঙ্গে আমাদের সম্পর্কের বিষয়টি গভীরভাবে চিন্তাভাবনা করি। বায়ুতে আমাদের শ্বাসপ্রশ্বাস চলে, খাদ্য আমরা খাই, জ্বালানির সাহায্যে আমাদের জীবনযাপনের কাজ চলে, ওষুধে আমাদের রোগ নিরাময় হয়; এভাবে আমাদের জীবন কতগুলো স্বাস্থ্যকর বাস্তুতন্ত্রের ওপর পুরোপুরি নির্ভরশীল, তবু আমাদের কাজকর্মে পৃথিবীর প্রতিটি প্রান্ত বিপর্যস্ত হচ্ছে।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, আদিবাসী জনগোষ্ঠীর এবং স্থানীয় সম্প্রদায়ের অধিকারের স্বীকৃতি দান প্রয়োজন। তারাই পৃথিবীর জীববৈচিত্র্যের সবচেয়ে শক্তিশালী রক্ষক। জীববৈচিত্র্যের বিলুপ্তি ও জলবায়ু সংকটের বিরুদ্ধে আরও শক্তিশালী ও আরও গতিশীল পদক্ষেপ নিতে বিভিন্ন দেশের সরকার ও ব্যবসায় প্রতিষ্ঠানের ওপর চাপ সৃষ্টি করা প্রয়োজন।

বার্তায় তিনি আরও বলেন, সবার জন্য একটি টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে আসুন। আমরা বিভিন্ন দেশের সরকার, নাগরিক সমাজ ও বেসরকারি খাতের সবাই সম্মিলিতভাবে কাজ করি।

এসআর

সম্পর্কিত বিষয়:

×