ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

তিনটির বেশি টমেটো নয়

দ্য গার্ডিয়ান

প্রকাশিত: ২৩:২৮, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

তিনটির বেশি টমেটো নয়

যুক্তরাজ্যে ব্যাপকভাবে সবজির ঘাটতি দেখা দিয়েছে

যুক্তরাজ্যে ব্যাপকভাবে সবজির ঘাটতি দেখা দিয়েছে। বিশেষ করে টমেটোর ক্ষেত্রে। সরবরাহ ঘটতির কারণে দেশটির সুপারশপগুলোতে পর্যাপ্ত টমেটো পাওয়া যাচ্ছে না। ক্রেতারা নিজেদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সবজি কিনতে পারছেন না। কেনাকাটায় বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ক্রেতাদের জন্য পরিমাণ নির্দিষ্ট করে দিচ্ছে আলদি, আসদা ও মরসিনের মতো স্টোরগুলো। টেস্কো ও আলদি মাত্র তিনটি করে টমেটো, গোলমরিচ ও শসা নির্দিষ্ট করে দিয়েছে।

অন্যদিকে লেটুস, সালাদ ব্যাগ, ব্রকোলি, ফুলকপি নির্দিষ্ট করে দিয়েছে আসদা। মরিসন মাত্র দুটি করে টমেটো, শসা, লেটুস ও গোলমরিচ কিনতে অনুমতি দিচ্ছে। খারাপ আবহাওয়া ও পরিবহনজনিত কারণে প্রভাব পড়েছে অন্যান্য সবজি ও ফলের বাজারেও। পরিবেশমন্ত্রী টেরেসা কফে দাবি করেন, আমি জানি ভোক্তারা একটা বর্ষব্যাপী পরিকল্পনা চাচ্ছেন। বর্তমানে আমাদের সুপারমার্কেট ও খাদ্য সরবরাহকারীরা সেটাই করার চেষ্টা করছেন।

পরিবেশমন্ত্রী জনগণকে পেঁয়াজ খাওয়ার পরামর্শ দিয়েছিলেন। তবে বর্তমানে কমে এসেছে পেঁয়াজ সরবরাহও। এর মধ্যে বেশকিছু সুপারমার্কেট থেকে পেঁয়াজের ঘাটতির খবর প্রকাশিত হয়েছে। মূলত আফ্রিকা থেকে সবজি আমদানি করে যুক্তরাজ্য। কিন্তু এ বছর বৈরী আবহাওয়ার কারণে অঞ্চলটিতে ভালো ফলন হয়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া অনেক ছবিতে দেখা গেছে, সুপারশপগুলোর তাক ফল ও সবজিশূন্য। অনেক জায়গায়ই পাওয়া যাচ্ছে না টমেটো।

আবহাওয়াজনিত কারণে উৎপাদন কমেছে ইউরোপ ও উত্তর আফ্রিকায়। ব্রেক্সিট-পরবর্তী বিধিনিষেধ ও সরবরাহের নি¤œগতি ফেলেছে বিরূপ প্রভাব। বিদ্যুৎ বিলের অস্বাভাবিক বৃদ্ধির কারণেও তাপমাত্রা নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়েছে। তার ফলাফল দেখা যাচ্ছে যুক্তরাজ্যের সুপারমার্কেটগুলোয়। -দ্য গার্ডিয়ান

×