ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে ফের দফায় দফায় মিসাইল হামলা

প্রকাশিত: ১৭:৩৪, ২৯ ডিসেম্বর ২০২২

ইউক্রেনে ফের দফায় দফায় মিসাইল হামলা

মিসাইল হামলা

ইউক্রেনের বড় বড় শহরে রাশিয়ার বিমান হামলার সতর্কতায় রেড এলার্ট জারি করা হয়েছে। রাজধানী কিয়েভেই দুটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এগুলো ক্ষেপণাস্ত্র হামলা নাকি বিমান প্রতিরক্ষার কারণে হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পোদোলিয়াক দাবি করে বলেছেন, জনবহুল ও বেসামরিক অবকাঠামো টার্গেট করে রাশিয়া আরও ১২০টি মিসাইল ছুঁড়েছে।

খারকিভ, ওডেসা, লভিভ এবং জাইতোমির শহরেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ওডেসার দক্ষিণাঞ্চলীয় প্রদেশের আঞ্চলিক নেতা ম্যাকসিম মারচেঙ্কো বলেছেন, ইউক্রেনের ওপর ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী বলছে, রাশিয়া ‘বিভিন্ন দিক থেকে আকাশ ও সমুদ্রভিত্তিক ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাচ্ছে। হামলায় বেশ কয়েকটি কামিকাজে ড্রোনও ব্যবহার করা হয়েছে বলেও দাবি তাদের।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে দেশের সব অঞ্চলে বিমান হামলার সতর্কতা জারি করা হয়। প্রেসিডেন্টের আরেক উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বেসামরিক নাগরিকদের অন্যত্র আশ্রয় নেওয়ার আহ্বানও জানান।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, বেশ কয়েকটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। প্রতিরোধ করা ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষে দুটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কিয়েভ প্রশাসন।

মাইকোলাইভের দক্ষিণাঞ্চলের গভর্নর ভিতালি কিম জানান, পাঁচটি ক্ষেপণাস্ত্র বিমান প্রতিরক্ষার মাধ্যমে ঠেকানো হয়েছে।

সম্প্রতি কয়েক সপ্তাহ ধরে কয়েক ডজন হামলা চালানো হয়েছে ইউক্রেনে। এতে কয়েক লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েন। লভিভের মেয়র বৃহস্পতিবার বলেন, তার শহরের ৯০ শতাংশ মানুষ বিদ্যুৎহীন ছিল।

এর আগে, চলতি মাসেই ৬০ থেকে ৭০টি মিসাইল হামলার অভিযোগ করে ইউক্রেন। তবে মস্কো বেসামরিক লোকদের টার্গেট করে হামলার কথা অস্বীকার করে আসছে।

সূত্র: বিবিসি

টিএস

সম্পর্কিত বিষয়:

×