ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

যুক্তরাজ্যের গোয়েন্দাদের তথ্য

বাখমুত দখলের প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ৩ ডিসেম্বর ২০২২

বাখমুত দখলের প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা

দোনেৎস্কের বাখমুত শহরের একটি রাস্তায় ইউক্রেনীয় ট্যাঙ্ক

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় গোয়েন্দা তথ্যের বরাতে শনিবার জানিয়েছে, আবারও  ইউক্রেনের সম্মুখভাগে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা। এখন তাদের লক্ষ্য দোনেৎস্কের বাখমুত শহর। ব্রিটিশ মন্ত্রণালয় আরও জানিয়েছে, দখলের আগে শহরটি ঘিরে ফেলার পরিকল্পনা করছেন রুশ কমান্ডাররা। এ বিষয়ে একটি বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আগস্টের শুরু থেকে বাখমুতকে প্রাধান্য দিচ্ছে রাশিয়া। খবর দ্য গার্ডিয়ানের।
শহরটির দখল খুব বেশি তাৎপর্যপূর্ণ না হলেও, এটি পরবর্তীতে ক্রামাতোর্সক এবং স্লোভিয়ানস্কের বড় অংশের দখল নিতে রুশ সেনাদের সহায়তা করবে। তবে সৈন্য এবং অস্ত্রের দিক বিবেচনা করলে রাশিয়ার এই পরিকল্পনা বাস্তবায়ন বেশ ব্যয়বহুল হবে বলেও জানিয়েছে যুক্তরাজ্য। এমনকি এ অভিযানের মাধ্যমে রাশিয়া যে সাফল্য পাবে সেটির সঙ্গে অন্য বিষয়গুলো তুলনা করলে তা অনেকটা অসামঞ্জস্যপূর্ণ হবে বলেও উল্লেখ করেছে তারা।

যুক্তরাজ্যের গোয়েন্দাদের দাবি, দীর্ঘদিন ধরে ইউক্রেনে বড় ধরনের কোনো সাফল্য না পাওয়ায় বিষয়টি ঢাকতে এখন কম গুরুত্বপূর্ণ বাখমুত দখলের পরিকল্পনা করছে রাশিয়া। তাদের এ পরিকল্পনাকে প্রতীকী ও রাজনৈতিক অভিযান হিসেবে উল্লেখ করেছেন তারা। এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর গত ৩০ সেপ্টেম্বর দেশটির দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিজিয়াকে অধিগ্রহণ করে ডিক্রি জারি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

তবে এ চারটি অঞ্চলের মধ্যে কোনোটিরই সব অংশ নিয়ন্ত্রণে নিতে পারেনি রুশ সেনারা। উল্টো নভেম্বরে খেরসনের কিছু অংশ থেকে পিছু হটেছে তারা। তবে এখন আবার নতুন করে দোনেৎস্কে নজর দিয়েছে মস্কো বাহিনী।
চেক প্রজাতন্ত্রে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেওয়া হবে ॥ ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্র তার নিজস্ব ভূখ-ে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেবে। এ সংক্রান্ত একটি বিলের অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

রেডিও প্রাগ ইন্টারন্যাশনালের খবরে বলা হয়েছে, পার্লামেন্টের উভয় কক্ষের অনুমোদন পাওয়া বিলটিতে চেক সশস্ত্র বাহিনীর লিবাভা ট্রেনিং গ্রাউন্ডে চার হাজার পর্যন্ত ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়েছে। আগামী বছর থেকে পাঁচটি ব্যাচে চার সপ্তাহের এই কোর্স শুরু হবে। প্রতি ব্যাচে ৮০০ জন ইউক্রেনীয় সেনাসদস্য অংশগ্রহণের সুযোগ পাবেন।

monarchmart
monarchmart