ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খবর বিবিসির

যুক্তরাষ্ট্রের মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ২

প্রকাশিত: ১৫:১৮, ১৩ নভেম্বর ২০২২; আপডেট: ১৫:২০, ১৩ নভেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রের মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ২

দুই বিমানের সংঘর্ষ

যুক্তরাষ্ট্রে মাঝ আকাশে উড়োজাহাজের মহড়া চলাকালীন সময়ে দুটি বিমানের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরস্পরের সঙ্গে সজোরে ধাক্কায় গুঁড়িয়ে মাটিতে পড়ে নিমেষেই। এতে ২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

শনিবার (১২ নভেম্বর) টেক্সাসের ডালাস শহরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার দুটি বিমানের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

জানা গেছে, টেক্সাসের ডালাস বিমানবন্দরে একটি এয়ার শোর আয়োজন করা হয়েছিল। সেখানেই একটি বড় আকারের বোয়িং বি-১৭ বম্বার বিমানের সঙ্গে অপেক্ষাকৃত ছোট একটি বিমানের সংঘর্ষ হয়। ছোট বিমানটি হলো বেল পি-৬৩ কিংকোবরা।

Another angle pic.twitter.com/wKGn8dgxua

— James T. Yoder (@JamesYoder) November 12, 2022

একটি ভিডিও ফুটেজে দেখা যায় যে, মাঝ আকাশে বিমান দুটির সংঘর্ষের পর মাটিতে আছড়ে পড়ছে এবং আগুন ধরে যায়। তবে দুই এয়ারক্রাফটে কতজন ছিলেন তা স্পষ্ট নয়।

আমেরিকান এয়ারলাইন্সের পাইলটদের প্রতিনিধিত্বকারী অ্যালাইড পাইলট অ্যাসোসিয়েশন বলছে, টেরি বার্কার ও লেন রুত নামে দুই সাবেক সদস্য রয়েছেন নিহতদের মধ্যে। অন্য আরেক সূত্রে জানা গেছে, বিমান দুটির সংঘর্ষে ৬ জন নিহত হতে পারে।

শনিবার ডালাসের এই এয়ার শো দেখতে হাজির হয়েছিলেন চার থেকে ছয় হাজার মানুষ। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বলছে, তারা তিন দিনের এই ইভেন্টে দুর্ঘটনার তদন্ত করবে।

ডালাসের মেয়র এরিক জনসন এটিকে ‘ভয়াবহ ট্রাজেডি’ বলে উল্লেখ করেছেন। তিনি আরও বলেন, এই ভিডিওটি সত্যিই মর্মাহত করে। ভুক্তভোগীদের জন্য প্রার্থনা করার আহ্বানও জানান তিনি। মেয়র এরিক জনসন আরও জানান, এখনও হতাহতের বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

আয়োজকদের ওয়েবসাইট থেকে জানা যায়, শনিবারের এই ইভেন্টের কথা। বোয়িং বি-১৭ বম্বার বিমানটির একটি ঐতিহাসিক প্রেক্ষাপট রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির সঙ্গে যুদ্ধে জয়ী হওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিল এটি। আর পি-৬৩ কিংকোবরা জাতীয় বিমান দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথম তৈরি করা হয় এবং এসব ব্যবহার করতো সোভিয়েত বিমান বাহিনী।

ইভেন্টটির আয়োজনকারী বিমান বাহিনীর পক্ষ থেকে হ্যাঙ্ক কোতস বলেন, বি-১৭ বিমানটিতে সাধারণত চার থেকে পাঁচজন ক্রু থাকেন এবং পি-৬৩-তে একজন পাইলট থাকেন। তবে তিনি হতাহতের বিষয়টি নিশ্চিত করেননি।

টিএস

সম্পর্কিত বিষয়:

×