ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চীনে বহুতল ভবনে আগুন, মৃত্যু ১৫

প্রকাশিত: ১৪:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

চীনে বহুতল ভবনে আগুন, মৃত্যু ১৫

বহুতল ভবনে আগুন

চীনের নানজিংয়ের এক আবাসিক এলাকায় একটি বহুতল ভবনে আগুন লেগে অন্তত ১৫ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৪৪ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

শুক্রবার স্থানীয় সময় ভোর ৬ টার দিকে ভবনটিতে আগুন লাগে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস কর্মকর্তারা।

আগুন ধরার অল্প সময়ের মধ্যেই সেখানে পৌঁছে গিয়েছিল ফায়ার সার্ভিস। ব্যাপক চেষ্টার পর সেদিন স্থানীয় সময় দুপুর ২ টার দিকে নিয়ন্ত্রণে আসে আগুন।

নানজিয়াং চীনের গুরুত্বপূর্ণ শহর। ৮০ লাখেরও বেশি মানুষ বসবাস করেন শহরটিতে। চীনের অর্থনৈতিক রাজধানী নামে পরিচিত সাংহাই থেকে শহরটির দূরত্ব ২৬০ কিলোমিটার।

যে ভবনটিতে আগুন লেগেছে, সেটি নানজিয়াংয়ের ইউহুয়াতাই উপশহরে অবস্থিত। চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে আগুনে পুড়ে যাওয়া সেই ভবনটির ছবি। সেসব ছবিতে দেখা গেছে, আগুন নিভে গেলেও ভবনটির দরজা জানালাগুলো দিয়ে সমানে বের হচ্ছে কালো ধেঁয়ার কুন্ডলি।

নানজিয়াংয়ের ভবনটিতে দুর্ঘটনার কারণ অবশ্য এখনও জানা যায়নি। তবে আগুন ও অন্যান্য প্রাণঘাতী দুর্ঘটনা চীনে বিরল নয়। মূলত দাপ্তরিক গাফিলতি ও নিরাপত্তা বিষয়ক অবহেলা এসব দুর্ঘটনার জন্য দায়ী।

গত জানুয়ারিতে চীনের মধ্যাঞ্চলীয় শহর জিনিইউতে এক দোকানে আগুন লেগে নিহত হয়েছিলেন ১ ডজনেরও বেশি মানুষ। প্রায় কাছাকাছি সময়ে একটি স্কুলের ছাত্রাবাসে আগুন লেগে নিহত হয়েছিল ১৩ জন শিক্ষার্থী।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনের ভবনগুলোতে পর্যাপ্ত পরিমাণে অগ্নি সুরক্ষা ব্যবস্থা রাখতে সম্প্রতি ভবনমালিকদের নির্দেশ দিয়েছেন। কিন্তু তার নির্দেশতে ভবনমালিকরা কতখানি গুরুত্ব দিচ্ছেন, তা প্রশ্নসাপেক্ষ।

সূত্র : এএফপি

তাসমিম

×