ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

চাঁদে কী ঘুমিয়ে পড়লো ভারতের চন্দ্রযান!

প্রকাশিত: ১২:১৫, ২৫ সেপ্টেম্বর ২০২৩; আপডেট: ১৪:০০, ২৫ সেপ্টেম্বর ২০২৩

চাঁদে কী ঘুমিয়ে পড়লো ভারতের চন্দ্রযান!

ভারতের চন্দ্রযান-৩।

চাঁদে পাঠানো ভারতের চন্দ্রযান-৩ এখনও সেখানে ঘুমিয়ে আছে! চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থান করা চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে কিন্তু এখন পর্যন্ত এ দুটি যন্ত্রের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি বলে দাবি ইসরোর।

আরও পড়ুন :পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জয় বাংলাদেশের

প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার ২০ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যোদয় হয়েছে। পৃথিবীর হিসেবে এর আগের টানা ১৪ দিন রাত ছিল সেখানে। দীর্ঘ এই রাত অতিক্রম করতে ১৪ দিনের জন্য স্লিপ মুডে ছিল চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। 

নতুন দিন শুরু হওয়ায় এবার তাদের ঘুম ভাঙার সময় এসেছে। সূর্যের আলোয় আবার সক্রিয় হবে যন্ত্র দুটির সৌর প্যানেল। আর সক্রিয় হলেই তারা ইসরোর বিজ্ঞানীদের ডাকে সাড়া দেবে। 

ইসরোর বিজ্ঞানীরা জানান, পৃথিবীর হিসেবে টানা ১৪ দিনের দীর্ঘ রাত পাড়ি দিতে তারাই যন্ত্র দুটির ব্যাটারি নিষ্ক্রিয় করে ঘুম পাড়িয়ে রেখেছিলেন। চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুতে নামার পর থেকেই বিক্রম ও রোভার বেশ ভালোভাবেই কাজ করেছে। যান্ত্রিক কোনো গোলমাল হয়নি। 

ঘুম পাড়ানোর আগে যন্ত্র দুটির গতিবিধি, অনুসন্ধান এবং তাদের তোলা বিভিন্ন ছবির নিয়মিত আপডেট দিয়েছে ইসরো। তাদের দাবি, ঘুম পাড়ানোর আগে যান দুটি তাদের সব অ্যাসাইনমেন্ট সম্পন্ন করেছে। 

সূত্র: বিবিসি। 

এম হাসান

×