ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

একসপ্তাহের ছুটি, ৭ দিন বন্ধ থাকবে ব্যাংক

প্রকাশিত: ২২:২৮, ২৩ সেপ্টেম্বর ২০২৩; আপডেট: ১০:৫৩, ২৪ সেপ্টেম্বর ২০২৩

একসপ্তাহের ছুটি, ৭ দিন বন্ধ থাকবে ব্যাংক

ব্যাংকের লেনদেন। ফাইল ছবি।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (আরবিআই) পক্ষ থেকে জানানো হয়েছে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে দেশটির বিভিন্ন শহরে ব্যাংক ছুটি থাকবে। ফলে ৭ দিন ব্যাংকে কোনো সেবা পাওয়া যাবে না। 

এদিকে, সব ছুটির দিন সব শহরে ব্যাংক বন্ধ থাকবে না। রাজ্যের অনুষ্ঠান বা উৎসবের উপর নির্ভর করে এই ছুটি ঠিক করা হবে। ফলে অনেক শহরে এই ছুটির দিনেও ব্যাংকিং পরিষেবা পাবেন।

 ২২ সেপ্টেম্বর নারায়ণ গুরু সমাধি দিবসের কারণে কোচি, পানাজি এবং ত্রিবান্দ্রমে ব্যাংকগুলো বন্ধ থাকবে। ২৩ সেপ্টেম্বর চতুর্থ শনিবার, সারা দেশে ব্যাংকগুলো বন্ধ থাকবে। ২৪ সেপ্টেম্বর রবিবার সাপ্তাহিক ছুটি, ওই দিন সারাদেশে ব্যাংক বন্ধ থাকবে। ২৫ সেপ্টেম্বর শ্রীমন্ত শঙ্করদেবের জন্মবার্ষিকীর কারণে গুয়াহাটিতে ব্যাংক ছুটি থাকবে।

২৭ সেপ্টেম্বর মিলাদ-ই-শরীফ, জম্মু, কোচি, শ্রীনগর এবং ত্রিবান্দ্রমে ব্যাংকগুলো বন্ধ থাকবে। ২৮ সেপ্টেম্বর ঈদ-ই-মিলাদ এর কারণে আহমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, চেন্নাই, দেরাদুন, তেলেঙ্গানা, ইম্ফল, কানপুর, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, রায়পুর, রাঁচিতে ব্যাংক বন্ধ থাকবে। ২৯ সেপ্টেম্বর ঈদ-ই-মিলাদুন্নবীর কারণে গ্যাংটক, জম্মু এবং শ্রীনগরে ব্যাংকগুলো বন্ধ থাকবে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া তার ছুটির দিনগুলোকে তিনটি তালিকায় ভাগ করে। এই তিনটি ভাগ হলো- আলোচনাযোগ্য উপকরণ আইনের অধীনে ছুটি, নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি এবং রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধের দিন।

বিভিন্ন রাজ্যে ব্যাংকের ছুটি পরিবর্তিত হয় এবং সেই সঙ্গে সমস্ত ব্যাংকিং সংস্থাগুলো সবছুটি পালন করে না। ব্যাংকিং ছুটির দিনগুলো নির্দিষ্ট রাজ্যগুলোতে পালন করা উত্সব বা সেই রাজ্যগুলোতে নির্দিষ্ট অনুষ্ঠানের বিজ্ঞপ্তির উপরও নির্ভর করে।

এম হাসান

×