ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর চ্যালেঞ্জ মোকাবেলায় বস্টনে সেমিনার

প্রকাশিত: ১৮:৪০, ১ অক্টোবর ২০২৩

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর চ্যালেঞ্জ মোকাবেলায় বস্টনে সেমিনার

ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেট্‌স

‘বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর চ্যালেঞ্জ, সুযোগ এবং স্টেকহোল্ডারদের অংশগ্রহণ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেট্‌সের বস্টন ক্যাম্পাসে। 

আগামী ৬ অক্টোবর সকাল ৮টায় যুক্তরাষ্ট্রের বস্টনে এই আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। বস্টনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল সাস্টেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (আইএসডিআই) এর উদ্যোগে আগামি ৬ অক্টোবর ইউনিভার্সিটিটির ক্যাম্পাসে সেন্টারে দিনব্যাপী এ আয়োজনে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সংশ্লিষ্টজনেরা অংশ নেবেন। সেমিনারে মুল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নিউ ইংল্যান্ড উচ্চশিক্ষা বিষয়ক কমিশন-এন ই সি এইচ ই (NECHE) এর ভাইস প্রেসিডেন্ট ড. ক্যারোল অ্যান্ডারসন, অনলাইনে উচ্চশিক্ষার বিশ্বখ্যাত প্ল্যাটফর্ম এডেক্স এর প্রতিষ্ঠাতা ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অফ টেকনোলজি- এমআইটির অধ্যাপক ড. অনন্ত আগরওয়াল বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের সদস্য ড.জুনায়েদ কামাল আহমেদ এবং ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেট্‌স ডার্টমাউথের অধ্যাপক ড. মোহাম্মদ করিম।

নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও গত ২৫ বছরে উচ্চশিক্ষা ও দেশে দক্ষ জনবল তৈরিতে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালগুলো প্রশংসনীয় ভূমিকা রাখছে। তবে প্রশ্ন আছে শিক্ষার গুণগতমান, প্রশাসনিক অব্যবস্থাপনা এবং সেবা প্রদানের কৌশলগত উদ্যোগ নিয়ে। সেমিনারের প্যানেল আলোচকেরা বিদ্যমান বাধাগুলো অতিক্রম ও কৌশলগত ক্ষেত্রগুলির বাস্তবায়নে তাদের অভিজ্ঞতা,মতামত ও প্রস্তাবনা তুলে ধরবেন। এই অধিবেশনে বিশেষজ্ঞরা আলোচনা করবেন কিভাবে আন্তর্জাতিক মানের পাঠ্যক্রম প্রণয়নের পাশাপাশি উচ্চশিক্ষার স্বীকৃতি প্রদানকারী প্রতিষ্ঠানগুলির গ্রহণযোগ্যতা বাড়ানো যায়, যাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ব্র্যান্ডিং করা এবং র‌্যাঙ্কিংয়ে একটি গ্রহণযোগ্য অবস্থান অর্জন করা সম্ভব হয়।

আয়োজক সংগঠন আইএসডিআই এর নির্বাহী পরিচালক ইকবাল ইউসুফ জানিয়েছেন সেমিনারটিতে বাংলাদেশের দশটি বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের বিশটি  বিশ্ববিদ্যালয় ও সংস্থার প্রতিনিধি অংশগ্রহণ করছেন। এতে আলোচনার একটি গুরুত্বপূর্ণ অংশ জুড়ে থাকবে সাম্প্রতিক প্রযুক্তি বিশ্ব সাড়া জাগানো কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই, মেটাভার্স প্রযুক্তির বিকাশ, নৈতিক অবস্থান, আইনি চ্যালেঞ্জ এবং ভবিষ্যত সম্ভাবনা নিয়ে। নতুন এ প্রযুক্তি পরবর্তী স্তরের উচ্চশিক্ষায় কিভাবে ব্যবহার করা যায় তার প্রস্তুতি নিয়েও বিস্তারিত আলোচনা করবেন তাঁরা। 

এছাড়া, বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর যোগাযোগ, গবেষণা সহযোগিতা সহ ছয়টি ভিন্ন ভিন্ন বিষয়ের উপরে আলোচনায় অংশ নিবেন বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ড. আবু তাহের, ইন্টারন্যাশনাল সাস্টেইনেবল ডেভেলপমেন্টের সিনিয়র রিসার্চ ফেলো ড. আবদুল্লাহ শিবলি, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক এর ট্রাস্টি বোর্ডের সদস্য সাবেক উপদেষ্টা সি এম শফি সামি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডীন ও সাবেক প্রোভিসি ড. ফুয়াদ মল্লিক, ফ্রেমিংহাম স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. স্যান্ড্রা রহমান সহ আরও অনেকে।

বিষয় ভিত্তিক এ সেমিনারটি আয়োজিত হচ্ছে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সংগঠন-অ্যাসোসিয়েশন অফ প্রাইভেট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায়। এতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রশাসক, গবেষক এবং স্টেকহোল্ডারদের পারস্পারিক সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময় কর্মসূচির মাধ্যমে উচ্চশিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন আয়োজকেরা।

এস

×