ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১৮ বছর বয়সে পড়াশোনা শুরু করে এখন কেমব্রিজের অধ্যাপক

প্রকাশিত: ২১:৫৪, ১৪ মার্চ ২০২৩

১৮ বছর বয়সে পড়াশোনা শুরু করে এখন কেমব্রিজের অধ্যাপক

জেসন আর্ডে

যুক্তরাজ্যের নামকরা কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে কনিষ্ঠতম কৃষ্ণাঙ্গ অধ্যাপক হওয়ার গৌরব অর্জন করেছেন এমন এক ব্যক্তি যিনি ১৮ বছর হওয়ার আগে লিখতে-পড়তেই জানতেন না। তিনি হলেন জেসন আর্ডে। কেমব্রিজের সোশিওলজি অব এডুকেশনের অধ্যাপক তিনি।

জানা যায়, জেসনের অটিজম ধরা পড়ে যখন তার বয়স তিন বছর। এ কারণে ১১ বছরের আগে তিনি কথা বলাই শুরু করেননি। আর বয়স ১৮ হওয়ার আগে লিখতে বা পড়তে জানতেন না। 

তিনি বলেন, ‘আমার ১৮ বছর হওয়ার পর মা এমন একটা পর্যায়ে পৌঁছাল যে এর বেশি করার তার সাধ্য ছিল না। মা আসলে বেশ দারুণ কাজই করেছিল। মা ভাবলো আমার এমন একজন দরকার, যার ওপর আস্থা রাখা যায়।’ 

তিনি জানান, একজন কলেজ শিক্ষক সান্দ্রো সান্দ্রি তাকে লেখাপড়া শিখতে সাহায্য করেন। জেসনের বয়স যখন ২২, তখন তিনি ওই শিক্ষককে বলেন যে তিনি পিএইচডি করার কথা ভাবছেন। তখন তিনি জেসনকে বলেন, এটা করতে পারলে বিশ্বে একটা বিরাট ঘটনা হবে। যে ছেলেটা লিখতে-পড়তে জানতো না, সে যদি পিএইচডি করতে পারে তাহলে গোটা দুনিয়াকেই সে জয় করতে পারবে। 

জেসন আর্ডে বলেন, ‘আমি সবার কাছে দারুণ প্রতিক্রিয়া পেয়েছি। আমি সবার কাছে কৃতজ্ঞ উৎসাহ দেয়ার জন্য। আমাকে অনেক কাজ করতে হবে।’

জেসনের বয়স এখন ৩৭ বছর। তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে কম বয়সী। তাকে পেয়ে বিশ্ববিদ্যালয় খুশি।

এমএইচ

×