ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ইয়েন 

যুক্তরাষ্ট্র প্রতিনিধি 

প্রকাশিত: ২১:৩৪, ২৭ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২১:৫৫, ২৭ সেপ্টেম্বর ২০২২

ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ইয়েন 

ঘূর্ণিঝড়  ইয়েন 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের দিকে ধেয়ে আসছে ভয়ঙ্কর হারিকেন ইয়েন। দক্ষিন আমেরিকার দেশ কিউবা থেকে শক্তি সঞ্চয় করে বিধ্বংসী রূপ ধারণ করে ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড়টি বৃহষ্পতিবার সকালে ফ্লোরিডার পশ্চিম উপকূল ট্যাম্পা ও আশে পাশের এলাকায় আঘাত হানতে পারে বলে যুক্তরাষ্ট্রের আবহাওয়া অধিদফতর জানিয়েছে। 

ইতিমধ্যে ওই এলাকার প্রায় ২৫লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়েছে ফ্লোরিডার গবর্ণর রণ ডিস্যান্টিস। ২০০৫ সালে ক্যাটগিরি-৩ ঘূর্ণিঝড় উইলমার আঘাতে ৬০ জন নিহত হয়। বিধ্বস্ত হয় লক্ষাধিক ঘরবাড়ি। এরপর আর ক্যাটগিরি-৩ ঘূর্ণিঝড় আঘাত হানেনি। 

২০১৮ সালে উইলমার চেয়ে কম শক্তিশালী ক্যাটগিরি-৫ ঘূর্ণিঝড় মাইকেলের আঘাতে ফ্লোরিডার উপকূলে ৩৬জন নিহত হয় এবং প্রায় ৬০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়।  

জানা গেছে, সোমবার সন্ধ্যায় কিউবার উপকূল থেকে উৎপত্তি এই হারিকেন ইয়েন। আস্তে আস্তে বাতাসের তীব্রতা বাড়তে থাকে। ক্যাটাগরি-২ ঘূর্ণিঝড়টি কয়েক ঘন্টার মধ্যে শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি ৩ বিধ্বংসী রূপ ধারণ করে। ঘন্টায় ১২ থেকে ১৫মাইল বেগে এগুতে থাকলেও ঘূর্ণিঝড়এলাকায় বাতাসের গতিবেগ ১২৫ থেকে ১৩০ মাইল। 

তবে, বাতাসের গতিবেগ আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। এই গতিতে আঘাত হানলে বন্যাসহ ব্যাপক ক্ষয় ক্ষতির আশংকা করা হচ্ছে। গবর্ণর কার্যালয় সূত্র জানিয়েছে, ফ্লোরিডার পশ্চিম উপকূল ট্যাম্পা বে, শারলেট, সারামেটা, হারনান্দো, স্যানটা, লি, পিনেলাস ও হিলস বরো কাউন্টি এলাকায় প্রথমেই আঘাত হানতে পারে প্রলয়ংকারী এই ঘূর্ণিঝড়। 

বুধবার থেকে ওইসব এলাকা থেকে বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। প্রায় ২৫লাখ মানুষ এই ঘূর্ণিঝড়ে আক্রান্ত হতে পারে বলে জানা গেছে। এলাকার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিতে রাজ্য সব ধরনের ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছে গবর্ণর।

এমএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart