ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

আমাদের বিশ্ব পঙ্গু হয়ে গেছে: জাতিসংঘ মহাসিচব

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

প্রকাশিত: ১২:৫২, ২১ সেপ্টেম্বর ২০২২

আমাদের বিশ্ব পঙ্গু হয়ে গেছে: জাতিসংঘ মহাসিচব

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস 

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্ব নেতাদের সতর্ক করে বলেছেন, আমাদের বিশ্ব পঙ্গু হয়ে গেছে। বিপর্যস্ত বিশ্ব মানবতার ভবিষ্যত হুমকির মুখে। ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে না পারলে সামনের দিনগুলোতে আরো ভয়াবহ সময় পার করতে হবে। 

স্থানীয় সময় মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের উচ্চ-পর্যায়ের বৈঠকের উদ্বোধনী বক্তব্যে এ কথা বলেন তিনি। করোনা মহামারির কারণে দু’বছর পর এবারের জাতিসংঘের সাধারণ অধিবেশন ছিল কানায় কানায় পূর্ণ।

করোনা মহামারি, ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিস্থিতি, উন্নয়নশীল দেশগুলির ভয়াবহ আর্থিক সংকট ও বিশ্বজুড়ে সংঘাত নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব। শিশুদের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করাসহ ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের লক্ষ্য অর্জনের বিষয়ে আশংকা প্রকাশ করেন তিনি। 

গুতেরেস বলেন, ভূ-রাজনৈতিক বিভাজনের কারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাজ, আন্তর্জাতিক আইন, আন্তর্জাতিক সহযোগিতা এবং জাতিসংঘের উদ্দেশ্যকে ব্যহত এবং ক্ষতিগ্রস্ত করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের বক্তব্যে আলোচনার শীর্ষে ছিল ইউক্রেনে রাশিয়ার আক্রমণ। বক্তারা বলেন, প্রতিবেশী দেশের উপর হামলা কেবল ইউক্রেনের সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলেনি বরং দেশটির এখন রাশিয়া-অধিকৃত দক্ষিণ-পূর্বে ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্রে পারমাণবিক বিপর্যয়ের আশঙ্কা তৈরি করেছে।

বক্তব্যের শুরুতেই জাতিসংঘ মহাসিচব ইউক্রেন থেকে শস্য বহনকারী প্রথম জাতিসংঘের চার্টার্ড জাহাজের একটি ভিডিও দেখান। তিনি বলেন, সহযোগিতা এবং সংলাপই সামনে এগিয়ে যাওয়ার একমাত্র পথ। সাধারণ পরিষদের হলরুমে জড়ো হওয়া বিশ্ব নেতাদের প্রতি সবাই এক হয়ে কাজ করার আহ্বান জানান।

এমএইচ