ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আমরা সবাই কারো না কারো কাছে গাধা 

আশিক উল বারাত  

প্রকাশিত: ১৪:৩৯, ৮ মে ২০২৪

আমরা সবাই কারো না কারো কাছে গাধা 

আজ বিশ্ব গাধা দিবস।

গাধা প্রাণীটি আমাদের খুব কাছের। না, আমরা গাধা বসতবাড়িতে লালন-পালন করি কিংবা আমাদের আশেপাশে প্রচুর গাধা থাকে একারণে গাধা আমাদের আপন না, বরং আমাদের মাঝে কেউ একটু ভুল করলেই আমাদের মুখ থেকে যেটা বের হয়ে আসে গাধা কোথাকার। 

কোথায় গাধা শব্দটা ব্যবহার হয় না। প্রেমিকা হয়ত ভালোবেসে প্রেমিককে বলছে তুমি একটা গাধা। কিংবা বাবা হয়ত তাঁর ছেলেকে রাগে ক্ষোভে গাধা কোথাকার। কবে, কখন, কোথায় গাধা শব্দটির এভাবে ব্যবহার হয়েছে তা হয়তো ইতিহাসের পাতায় লেখা থাকবে না কিন্তু আমরা সবাই কারো না কারো কাছে গাধা। 

আরও পড়ুন : ’সস্তা জনপ্রিয়তা’, সুমনের বিরুদ্ধে স্পিকারের কাছে যে অভিযোগ চুন্নুর

আজ বিশ্ব গাধা দিবস। প্রতি বছর ৮ মে এ দিবসটি পালিত হয়। আমরা গাধাকে যতই তুচ্ছ তাচ্ছিল্য করি প্রকৃতিতে গাধার গুরুত্ব এবং তাদের বৈশিষ্ট্য সম্পর্কে জানতেই মূলত এ দিবসটি উদযাপন করা হয়।

আপনি স্বীকার করেন আর না করেন বিগত কয়েক শতাব্দীতে গাধা মানুষের জীবনের একটি অংশ হয়ে ওঠেছে। বিশেষ করে পণ্য পরিবহণে মানুষকে সাহায্য করে এসেছে, এমনকি তারা যুদ্ধেও ভূমিকা রেখেছে। আজও গাধা পরিবহণ, নির্মাণ ও কৃষিসহ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। তা ছাড়া চিড়িয়াখানাতেও দর্শনার্থীদের আকৃষ্ট করে গাধা।

প্রতিবছর ৮ মে বিশ্ব গাধা দিবস পালন করা হয় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে। প্রাণীটি সম্পর্কে তথ্য ছড়িয়ে দিয়ে তাদের রক্ষার জন্য কাজ করতে মানুষকে উদ্বুদ্ধ করা হয় এদিন।

তবে শুধু গাধাই নয়। পৃথিবীর প্রতিটি প্রাণী তাঁর অধিকার নিয়ে বেঁচে থাকুক। 

এবি 

×