ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চিত্রনায়ক আলমগীরের জন্মদিন আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৩, ২ এপ্রিল ২০২৪

চিত্রনায়ক আলমগীরের জন্মদিন আজ

আলমগীর

নন্দিত চিত্রনায়ক আলমগীর। তিনি একাধারে নায়ক, প্রযোজক, পরিচালক। গুণী এই অভিনেতার জন্মদিন আজ বুধবার। আলমগীরের জন্ম ১৯৫০ সালের ৩ এপ্রিল রাজধানীর ঢাকা মেডিক্যাল কলেজে। তার শৈশব যৌবন কেটেছে তেজগাঁও এলাকায়। তার প্রথম প্রযোজিত সিনেমা ‘ঝুমকা’। একসময় রাজধানীর গ্রিনরোডে একটি স্কুলে সৈয়দ আব্দুল হাদীর কাছে গানও শিখেছিলেন তিনি। মোস্তফা মেহমুদের ‘মনিহার’ সিনেমায় গাজী মাজহারুল আনোয়ারের লেখা সত্য সাহার সুর সংগীতে প্রথম প্লে-ব্যাক করেন তিনি। সফল অভিনেতা আলমগীর ঢাকাই চলচ্চিত্র শিল্পীদের একজন অভিভাবকও।
চলতি বছরেই তিনি স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন। একজন অভিনেতা হিসেবে কলেজ জীবনে নাটকে অভিনয়ের মধ্যদিয়ে অভিনয় জীবনের যাত্রা শুরু হলেও মূলত ১৯৭২ সালের ২৪ জুন প্রয়াত বরেণ্য পরিচালক আলমগীর কুমকুম পরিচালিত ‘আমার জন্মভূমি’ সিনেমাতে অভিনয়ের জন্য প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান। ১৯৭৩ সালের মাঝামাঝি এই সিনেমা মুক্তির আগেই আলমগীর সিরাজুল ইসলামের ‘দস্যুরানী’ (১৯৭৪), আজিজুর রহমানের ‘অতিথি’, আলমগীর কুমকুমের ‘মমতা’, মোহর চাঁদের ‘হীরা’ সিনেমার কাজ শুরু করেন।

সর্বশেষ তিনি তার নিজের পরিচালনায় ‘একটি সিনেমার গল্প’ সিনেমায় অভিনয় করেন।  ১৯৭৫ সালে তিনি শাবানার বিপরীতে ‘চাষীর মেয়ে’ ও কবরীর বিপরীতে ‘লাভ ইন শিমলা’ চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৭৮ সালে ‘জিঞ্জির’ চলচ্চিত্রে সেই সময়ের প্রতিষ্ঠিত নায়ক রাজ রাজ্জাক ও সোহেল রানার সঙ্গে অভিনয় করে তিনি এ দেশের চলচ্চিত্রপ্রেমীদের কাছে আরও অধিক পরিচিত হয়ে উঠেন।

×