ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আমার এ দুটি চোখ পাথর তো নয় গানের 

না ফেরার দেশে গীতিকার জাহিদুল হক 

প্রকাশিত: ১৭:০৯, ১৫ জানুয়ারি ২০২৪

না ফেরার দেশে গীতিকার জাহিদুল হক 

গীতিকার জাহিদুল হক

‘আমার এ দুটি চোখ পাথর তো নয়, তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়’- জনপ্রিয় এ গানের গীতিকার ও কবি জাহিদুল হক আর নেই। 

সোমবার দুপুরে না ফেরের দেশে পাড়ি জমান তিনি। তার বয়স হয়েছিল ৭৫ বছর। 

জাহিদুল হকের জন্ম ১৯৪৯ সালের ১১ আগস্ট ভারতের আসামের বদরপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসক পিতার কর্মস্থলে। পৈতৃক নিবাস কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী ইউনিয়নের আকদিয়া গ্রামের ভূঞা বাড়ি। বসবাস করতেন ঢাকার বনশ্রীতে।

চট্টগ্রামের নগেন্দ্রচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ম্যাট্রিক পাস করেন। ১৯৬৭ সালে ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে দ্বিতীয় বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে এমএ পড়েন।

জাহিদুল হক বাংলা একাডেমির একজন ফেলো ছিলেন। রেডিও ডয়েচে ভেলের সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত কাজ করেছেন। দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক ছিলেন। বাংলাদেশ বেতারে উপ-মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি লেখালেখি শুরু করেন স্কুল জীবনে। প্রথম কবিতা প্রকাশ হয় ১৯৬৫ সালে দৈনিক সংবাদের ঈদ সংখ্যায়। গীতিকবি হিসেবেও সুনাম কুড়িয়েছেন। তার লেখা বিখ্যাত গানগুলোর মধ্যে অন্যতম ‘আমার এ দুটি চোখ’।

জাহিদুল হক ‘বেতার বাংলা’ পত্রিকার সম্পাদকও ছিলেন। তিনি টানা চার বছর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য ছিলেন। বাংলাদেশ টেলিভিশনের ‘চিরশিল্পের বাড়ি’ উপস্থাপনা করেছেন।

পুরস্কার ও সম্মাননা হিসেবে পেয়েছেন, জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার (২০০০), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০০২), লিরিক কবিতার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ থেকে বিশেষ সম্মাননা (২০১৭)।

 

এস

সম্পর্কিত বিষয়:

×