ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

চিত্রনায়িকা দিতির জন্মদিন আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২০, ৩০ মার্চ ২০২৩

চিত্রনায়িকা দিতির জন্মদিন আজ

পারভীন সুলতানা দিতি

প্রয়াত বরেণ্য চলচ্চিত্রাভিনেত্রী পারভীন সুলতানা দিতির জন্মদিন আজ শুক্রবার। ২০১৫ সালের ৩১ মার্চ দিতি সর্বশেষ তার পরিবারের এবং চলচ্চিত্র পরিবারের বেশকিছু তারকাদের সঙ্গে নিয়ে নিজের জন্মদিন উদ্যাপন করেছিলেন। সে বছরেরই ২৪ জুলাই দিতি অসুস্থ হয়ে ভারতের চেন্নাই যান। কিন্তু চিকিৎসা করালেও পরবর্তীতে তিনি আর সুস্থ হতে পারেননি। আর এভাবেই রোগে ভুগে দিতি ২০১৬ সালের ২০ মার্চ পরপারে চলে যান। গেল ২০ মার্চ ছিল দিতির সপ্তম মৃত্যুবার্ষিকী। 
এদিকে আজ জন্মদিন উপলক্ষে মায়ের জন্য দোয়া চেয়েছেন দিতির ছেলে দীপ্ত এবং মেয়ে লামিয়া। দিতি চলে গেছেন সত্যিই। কিন্তু দিতি যুগের পর যুগ বেঁচে থাকবেন তার ভক্ত দর্শক, আত্মীয়স্বজন এবং বন্ধু-বান্ধবসহ চলচ্চিত্র পরিবারের হৃদয় থেকে হৃদয়ে। খুব ছোটবেলা থেকেই দিতি গানের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ছোটবেলাতেই তিনি শিশু একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় জাতীয়ভাবে পুরস্কৃত হন। বিটিভিতে একদিন গান গাওয়ার পর চোখে পড়ল আল মনসুরের। তিনি দিতিকে খুঁজে বের করে মানস বন্দ্যোপাধ্যায়ের বিপরীতে ‘লাইলী মজনু’ নাটকে কাস্ট করেন।

নাটকটি প্রচারের পর দর্শক মহলে ব্যাপক সাড়া ফেলে। এরপর নতুন মুখের সন্ধানে কার্যক্রমের মাধ্যমে দিতি চলচ্চিত্রে নিজেকে পুরোপুরি জড়িয়ে নেন। প্রথম ছবি ছিল প্রয়াত পরিচালক উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’। এই ছবিতে তার নায়ক ছিলেন আফজাল হোসেন। কিন্তু ছবিটির আশি শতাংশ কাজ হলেও শেষ পর্যন্ত ছবিটি আর মুক্তি পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম ছবি ছিল প্রয়াত পরিচালক আজমল হুদা মিঠু পরিচালিত ‘আমিই ওস্তাদ’ ছবিটি। প্রয়াত পরিচালক সুভাষ দত্ত পরচালিত ‘স্বামী স্ত্রী’ ছবিতে অভিনয়ের জন্য দিতি প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

×