ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

উত্তাল সিনেমাপাড়া

এনআই বুলবুল

প্রকাশিত: ০১:০২, ২৩ মার্চ ২০২৩

উত্তাল সিনেমাপাড়া

শাকিব খান

সাধারণ দর্শকদের একটা সময় চলচ্চিত্রের মানুষের ঘরের খবর খুব বেশি জানার সুযোগ ছিল না। সংবাদ মাধ্যমে যা আসতো তার মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে এখন, সময়ের সঙ্গে সব বদলে গেছে। কিছু ঘটার সঙ্গে সঙ্গেই তা সবাই  জেনে যাচ্ছে। গেল দুই বছরে সোশ্যাল মিডিয়ায় সব থেকে বেশি সিনেমাঙ্গনের মানুষদের নিয়ে চর্চা হয়েছে। এ সময়ে পরী মনির বোট ক্লাব ঘটনা, চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদ নিয়ে মামলা, শাকিব-বুবলির বিয়ের ইস্যুসহ আরও বেশ কিছু ঘটনা ভাইরাল হয়। আলোচনা-সমালোচনায়ও আসেন এসব ঘটনার সঙ্গে জড়িত তারকারা।

কিন্তু এর যেন শেষ নেই। একের পর এক নতুন আরও ইস্যু তৈরি হচ্ছে। নতুনভাবে আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে এলেন শাকিব খান ও মাহিয়া মাহি। গেল বছর থেকেই এ দুই তারকা খবরের শিরোনামে আছেন প্রতিনিয়ত। মাহির ফোনলাপ ফাঁস, ডিভোর্স-বিয়ে ও প্রযোজকের সঙ্গে দ্বন্দ্ব সব মিলে একের পর এক খবরে আসেন তিনি। অন্যদিকে শাকিবও প্রেম-বিয়ে ও আমেরিকার নাগরিত্ব নিয়ে নানা রকম খবর তৈরি করেন। গেল শনিবার পুলিশের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে আসেন চিত্রনায়িকা মাহিয়া মাহি।

সৌদি আরব থেকে শনিবার সকালে দেশে ফেরার পরপরই তাকে বিমানবন্দর এলাকা থেকে গ্রেপ্তার করেছিল গাজীপুর মহানগর পুলিশ। দুপুর দেড়টার দিকে তাকে গাজীপুরের আদালতে তোলা হলে কারাগারে পাঠানোর আদেশ দেন মহানগর হাকিম মো. ইকবাল হোসেন। তবে বিকাল পৌনে ৫টার দিকে অন্তঃসত্ত্বা এই চিত্রনায়িকার জামিনের আদেশ দেন একই বিচারক। এ সময়ে সোশ্যাল মিডিয়ায় অনেক তারকাই মাহির পাশে ছিলেন। অন্যদিকে গেল ১৫ মার্চ প্রযোজক রহমত উল্লাহ লিখিত আকারে দাবী করেন তিনি শাকিব খান অভিনীত ‘অপারেশন অগ্নিপথ’র প্রযোজক।

অভিনেতার বিরুদ্ধে তিনি অসদাচরণ, মিথ্যা আশ্বাস ও ধর্ষণের মতো গুরুতর সব অভিযোগ এনেছেন। প্রযোজক সেসব অভিযোগ জমা দেন প্রযোজক-পরিবেশক, পরিচালক, শিল্পী সমিতি ও ক্যামেরাম্যান সমিতিতে। সোশ্যাল মিডিয়ায় ঝড়ের গতিতে ভাইরাল হয়ে যায় এটি। এ ঘটনার পরে মীমাংসার পথ খুঁজতে একটেবিলে বসলেন শাকিব ও প্রযোজক। এক ঘণ্টা ধরে চলে সেই আলোচনা। তবে সমস্যার কোনো সমাধান হয়নি।  এরপর হঠাৎ এই গল্পে আসে নয়া মোড়।

শনিবার শাকিব খান বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ পুরোপুরি মিথ্যা। এ কারণে তিনি ভুয়া প্রযোজকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছেন। সেদিন রাত সাড়ে ১১টার দিকে গুলশান থানায় অভিনেতা মামলা করতে উপস্থিত হন। তবে পুলিশ মামলাটি না নিয়ে তাকে আদালতে যাওয়ার পরামর্শ দেন। পরেরদিন রবিবার বিকেলে অভিযোগ নিয়ে রাজধানীর মিন্টো রোডে পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) কার্যালয়ে যান তিনি। ডিবি বলছে, শাকিবের অভিযোগ তদন্ত করে দেখা হবে।

এদিকে এরমধ্যে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয় অস্ট্রেলিয়ায় বর্বর ধর্ষণকারী হিসেবে পুলিশের রিপোর্টে উঠে এসেছে শাকিবের নাম। ধর্ষণের অভিযোগে অভিযুক্ত শাকিব খান ওরফে রানা। ক্যারিয়ারের প্রথমবার অস্ট্রেলিয়া গিয়েই এমন ধর্ষণকা- ঘটিয়েছেন ঢাকাই সিনেমার এই নায়ক। শাকিব খানের বিষয়ে পুলিশ রিপোর্টে এমন তথ্যই মিলেছে। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সেন্ট জর্জ পুলিশ স্টেশনে ধর্ষণের অভিযোগে শাকিব খানের বিরুদ্ধে মামলা করেছেন ধর্ষণের শিকার হওয়া নারী অ্যানি সাবরিন নিজেই। মামলার সাক্ষী হয়েছেন প্রযোজক রহমত উল্লাহ।

সিনেমাঙ্গনের বিতকির্ত এমন সব ঘটনায় উদ্বিগ্ন এ অঙ্গনের অনেকেই। চলচ্চিত্র সংশ্লিষ্টদের অনেকেই বলেন, সিনেমাঙ্গনে আগের সেই সুস্থ পরিবেশ না থাকায় এমনটা হচ্ছে। সঠিক নেতৃত্ব দেওয়ার মতো মানুষও নেই। ফলে যে যার মতো ক্ষমতা প্রদর্শন কিংবা নিজেকে প্রকাশ করছে।

×